বুধবার, ২১ অক্টোবর ২০২০ খ্রীষ্টাব্দ | ৬ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ

আমাদের ওয়েবসাইটে স্বাগতম (পরীক্ষামুলক স¤প্রচার)

স্কটল্যান্ডে করোনা ভাইরাস (বিস্তারিত)

স্কটল্যান্ডে আজ থেকে লকডাউনের নতুন বিধিনিষেধ গুলি কি কি ?




বাংলা স্কট নিউজ (এডিনবরা, ১৪ সেপ্টেম্বর ২০২০)

’স্কটল্যান্ডে করোনাভাইরাসের সংক্রমন বৃদ্ধি পাওয়ায় পুর্ব পরিকল্পনা অনুযায়ী লকডাউন শিথিল করা হবে না। স্কটিশ সরকার ঘোষিত রোডম্যাপ অনুযায়ী সেপ্টেম্বর মাসে লকডাউন শিথিলের ৩য় ধাপ থেকে ৪র্থ ধাপে উন্নীত হওয়ার কথা থাকলে ও তা আপাতত স্থগিত থাকবে। ফার্স্ট মিনিষ্টার নিকোলা স্টার্জন করোনাভাইরাস সংক্রান্ত ব্রিফিং প্রদান কালে এ সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন।

অদ্য ১৪ সেপ্টেম্বর ২০২০ইং থেকে স্কটল্যান্ডে যে সকল নতুন নিষেধাজ্ঞা কার্যকর হতে যাচ্ছে সেগুলি হচ্ছে নিম্নরুপ:

  • ঘরের অভ্যন্তরে কিংবা বাহিরে সর্বোচ্চ ৬ জন লোক একসাথে জড়ো হতে পারবে ইতিপুর্বে যা ছিল ৮ জন। উক্ত লোকগুলো সর্বোচ্চ ২টি পরিবারের সদস্য থাকতে পারবে। এই আইন যে সকল স্থানে প্রযোজ্য হবে তা হচ্ছে; আবাসিক বা বসবাসের গৃহে, বাগান, পার্ক, হোটেল বা রেস্তেরা কিংবা যে কোন পাবলিক প্লেস।
  •  
  • রেষ্টুরেন্ট সমুহের অভ্যন্তরভাগে কর্মচারী ও কাস্টমারদের চেহারা আবরনী বা ফেইস কাভারিং (মাস্ক) ব্যবহার করা বাধ্যতামুলক। কাস্টমার যখন টেবিলে বসা অবস্থায় খাওয়া-দাওয়া কিংবা পান করবে তখন মাস্ক পরিধান করা প্রয়োজন নয়। কিন্তু টয়লেটে যাওয়ার সময় কাস্টমারকে মাস্ক পরতে হবে। কিচেনের স্টাফকে মাস্ক পরতে হবে না কেননা তাদের কাজ জনসমক্ষে নয়।
  •  
  • ইতিপুর্বে স্কটিশ সরকার ঘোষিত রোডম্যাপ অনুযায়ী যে সকল সামাজিক বা ব্যাবসায়ী প্রতিষ্টান ও সার্ভিস ১৪ সেপ্টেম্বর থেকে খোলা থাকা বা চালু হওয়ার কথা ছিল সেগুলি পুনরায় ৫ অক্টোবর থেকে চালু হতে পারে। তবে আগামী ১লা অক্টোবর তারিখে পরিস্থিতি পর্যালোচনা করে নতুন সিদ্ধান্ত ঘোষনা হতে পারে।
  •  
  • গত বৃহস্পতিবার থেকে স্কটল্যান্ডে চালু হয়েছে একটি মোবাইল অ্যাপ যা টেস্ট এন্ড প্রটেক্ট স্কটল্যান্ড অ্যাপ নামে পরিচিত। সর্বাধুনিক প্রযুক্তির সাহায্যে এই মোবাইল অ্যাপের মাধ্যমে করোনাভাইরাসের বিস্তার ও গতিবিধি পর্যবেক্ষন করা সম্ভব হবে। বাইরে চলাফিরা করার সময় করোনা টেস্ট পজিটিভ হয়েছে এমন কোন ব্যাক্তির নিকটবর্তী হওয়া মাত্র স্বয়ংক্রীয় ভাবে এই অ্যাপটি সতর্কীকরন বার্তা পাঠাবে। এর মাধ্যামে অ্যাপ ব্যাবহারকারীগন আগে থেকেই সতর্কমুলক ব্যাবস্থা গ্রহন করতে পারবেন। ফ্রি এই অ্যাপটি অ্যাপল অ্যাপ স্টোর কিংবা গুগল প্লে থেকে ডাউনলোড করা যাবে। ইউরোপের বিভিন্ন দেশে এই অ্যাপটি ব্যাবহার করে সুফল পাওয়া গেছে। এতে ব্যাক্তিগত কোন তথ্য জমা থাকবে না। অ্যাপটি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন। App Store Download | Google Play Download

উপরোক্ত নীতিমালাগুলির পাশাপাশি ইতিপুর্বে চালু হওয়া অন্যান্য নিয়মাবলী যথা; ২ মিটার সামাজিক দুরত্ব, হাত ধোয়া, ফেইস কাভারিং ব্যাবহার ইত্যাদি ও এ সময়ে কার্যকর থাকবে।

সম্পাদক: মিজান রহমান
প্রকাশক: বিএসএন মিডিয়া, এডিনবরা, স্কটল্যাণ্ড থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: