রবিবার, ২১ এপ্রিল ২০২৪ খ্রীষ্টাব্দ | ৮ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

আমাদের ওয়েবসাইটে স্বাগতম (পরীক্ষামুলক স¤প্রচার)

স্কটল্যান্ডে করোনা ভাইরাস (বিস্তারিত)

আবারডিনে অমর একুশে উদযাপন




আবারডিন থেকে মাইনুল কবির (২৬ ফেব্রুয়ারি ২০২৩)

বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে আবারডিনে পালিত হয়েছে অমর একুশে এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

এবারডিন বাংলাদেশী স্পোর্টস ক্লাবের উদ্যোগে গত ২৫শে ফেব্রুয়ারি ২০২৩ খ্রী. শনিবার দুপুর ১২ ঘটিকায় স্থানীয় হিলটন কমিউনিটি সেণ্টারে আয়োজিত হয় এ অনুষ্ঠান।
ডা: ফেরদৌস ওয়াহিদ এবং ডা: শারমিনা ওয়াহিদা বেগমের যৌথ পরিচালনায় আয়োজিত অনুষ্ঠানে শিশু-কিশোর এবং স্থানীয় বাংলাদেশী কমিউনিটির লোকজন উপস্থিত ছিলেন।
এছাড়া আবারডিন ইউনিভার্সিটি এবং রবার্ট গর্ডন ইউনিভার্সিটির বিপুল সংখ্যক শিক্ষার্থী অনুষ্ঠানে যোগ দেন।

অনুষ্ঠানে শুরুতে হিলটন কমিউনিটি সেণ্টারে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপর শিশুরা সমবেত কণ্ঠে পরিবেশন করে অমর একুশে গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি.. আমি কি ভুলিতে পারি’।

স্থানীয় শিল্পীদের মধ্যে অনুষ্ঠানে সংঙ্গীত পরিবেশন করেন তানভির আহমেদ, মৌকিতা, স্নিগ্ধা, মিথিলা বনিক,  ও খায়রুল ইসলাম তন্ময়। অভিনয় ও কবিতা আবৃত্তি করেন হিমেল, ডা: স্নেহাশিষ বণিক, আজাদ ও ডা: শায়লা ইসলাম।

আলোচনা সভায় অতিথি হিসাবে বক্তব্য রাখেন রবার্ট গর্ডন ইউনিভার্সিটির প্রফেসর মাহমুদ হোসেন এবং নর্থ ইস্ট স্কটল্যান্ডে প্রথম বাংলাদেশী বংশোদ্ভত কাউন্সিলার নুরুল হক আলী।
চমৎকার একটি অনুষ্ঠান আয়োজনের জন্য আবারডিন বাংলাদেশী স্পোর্টস ক্লাবের সদস্যদের প্রতি ধন্যবাদ জানান বক্তারা।

আগতরা মনে করেন, ব্যাস্ত প্রবাস জীবনে নতুন প্রজন্মের কাছে বাংলা ভাষা ও সংস্কৃতির ইতিহাস তুলে ধরতে এ ধরণের আয়োজন গুরুতপুর্ন ভুমিকা রাখবে।

অনুষ্ঠান আয়োজনে সার্বিক সহযোগিতায় ছিলেন ইউনিভার্সিটি অব আবারডিন বাংলাদেশী স্টুডেন্ট এসোসিয়েশন এবং বর্ণমালা আবারডিনের সদস্যবৃন্দ। অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য সবাইকে ধন্যবাদ জানান আবারডিন বাংলাদেশী স্পোর্টস ক্লাবের সদস্য মাইনুল হাসান নাদিম।

সম্পাদক: মিজান রহমান
প্রকাশক: বিএসএন মিডিয়া, এডিনবরা, স্কটল্যাণ্ড থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: