বৃহস্পতিবার, ৯ ডিসেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ

আমাদের ওয়েবসাইটে স্বাগতম (পরীক্ষামুলক স¤প্রচার)

স্কটল্যান্ডে করোনা ভাইরাস (বিস্তারিত)

স্কটিশ পার্লামেন্টে বাংলাদেশে হিন্দু নির্যাতনের প্রতিবাদ




বাংলাস্কট নিউজ (২২ অক্টোবর ২০২১)

বাংলাদেশে হিন্দু ধর্মাবলম্বীদের উপর হামলার প্রতিবাদে বাংলাদেশী হিন্দু কমিউনিটি এডিনবরার উদ্যোগে ২১ অক্টোবর ২০২১ইং বৃহস্পতিবার ১০.৩০ টায় স্কটিশ পার্লামেন্টের সামনে অনুষ্ঠিত হয় এক প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ । শতাধিক হিন্দু ধর্মাবলম্বী নারী পুরুষ ও শিশু উক্ত প্রতিবাদ সমাবেশে উপস্থিত ছিলেন। এ সময় সবার হাতে ছিল ‘‘সেইভ বাংলাদেশী হিন্দু” ‘‘সেইভ আওয়ার হিন্দু টেম্পল” ‘‘স্টপ কিলিং হিন্দু” লিখা ব্যানার ও পোষ্টার।

প্রতিবাদ সভার মুল আয়োজক ছিলেন সমীর সাহা, সজীব দেব, শান্তু সাহা এবং পিজুষ সাহা প্রমুখ।

আগতরা অবিলম্বে বাংলাদেশে হিন্দুদের উপর হামলা বন্দের দাবী জানান। হামলাকারীদের যথাশীঘ্র সম্ভব আইনের আওতায় এনে কঠোর শাস্তি নিশ্চিত করতে বাংলাদেশ সরকারের প্রতি দাবী জানান বক্তারা। ক্ষতিগ্রস্থ মন্দির এবং হামলায় আক্রান্ত ব্যাক্তিদের বাড়ি ঘর নির্মান করে দিতে কার্যকরী ব্যবস্থা গ্রহনের জন্য সরকারের প্রতি অনুরোধ জানানো হয় প্রতিবাদ সভায়। আয়োজকদের পক্ষ থেকে স্কটীশ ফার্স্ট মিনিষ্টার বরাবর একটি স্মারকলিপি পৌছে দেয়া হয়।

ওদিকে স্কটল্যান্ডের বাংলাদেশী কমিউনিটি বিশিষ্ট ব্যাক্তিরা হিন্দুুদের উপর হামলা ও নির্যাতনে তীব্র প্রতিবাদ জানিয়েছেন । বাংলাদেশ ক্যাটারিং এসোসিয়েশন স্কটল্যান্ড এর প্রেসিডেন্ট শাহনুর চৌধুরী এবং থিছল শাপলা কালচ্যারাল গ্রæপের প্রেসিডেন্ট ফখরুল ইসলাম এক বিবৃতিতে হিন্দুদের উপর হামলাকারীদের কঠোর শাস্তি দাবি করেন ।

উল্লেখ্য, সম্প্রতি হিন্দু ধর্মাবলম্বীদের বৃহত্তম ধর্মীয় উৎসব দুর্গা পুজা চলাকালীন সময়ে কুমিল্লার একটি পুজামন্ডপে পবিত্র কোরআন শরীফ পাওয়া গেলে সারাদেশে সাম্প্রদায়িক সহিংসতা ছড়িয়ে পড়ে। এই ঘটনার জের হিসাবে দেশের বিভিন্ন জেলায় শুরু হয় মন্দির ভাংচুর। অনেক হিন্দুদের বাড়ী ঘর ও পুড়িয়ে দেয়া হয়। সর্বশেষ প্রাপ্ত তথ্যমতে, এসব ঘটনায় সারাদেশে এ পর্যন্ত ১০২ টি মামলা হয়েছে। এতে ২০ হাজারের বেশী লোককে আসামী করা হয়েছে এবং গ্রেপ্তার হয়েছেন ৫৮৩ জন।

ওদিকে পুজামন্ডপে কোরআন রাখার ঘটনায় জড়িত থাকার সন্দেহে আজ শুক্রবার কক্সবাজার থেকে ইকবাল হোসেন নামে এক ব্যাক্তিকে আটক করা হয়েছে। জিজ্ঞাসাবাদ কালে কুমিল্লা পুলিশের কাছে কোরআন শরীফ রাখার বিষয়টি স্বীকার করেছেন আটক ব্যাক্তি। তদন্তকাজ অব্যহত রয়েছে বলে জানিয়েছে পুলিশ।


সম্পাদক: মিজান রহমান
প্রকাশক: বিএসএন মিডিয়া, এডিনবরা, স্কটল্যাণ্ড থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: