মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৮ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ

আমাদের ওয়েবসাইটে স্বাগতম (পরীক্ষামুলক স¤প্রচার)

অনলাইনে পাওয়া যাচ্ছে সৌদি আরবের টুরিষ্ট ( উমরাহ ) ভিসা




বাংলা স্কট রিপোর্ট: এডিনবরা (২৮ সেপ্টেম্বর ২০১৯)

প্রথমবারের মত সৌদি আরবে চালু হল ই-ভিসা পোগ্রাম। এখন থেকে অনলাইনে পাওয়া যাবে সৌদি আরবের টুরিষ্ট ভিসা। ব্রিটেন সহ বিশ্বের ৪৯ টি দেশের নাগরিকরা এ সুযোগ পাবেন। সুবিধা প্রাপ্ত দেশ সমুহের তালিকা দেখতে হলে এই লিংকে ক্লিক করুন ।
বিশেষ করে ইউরোপ, আমেরিকা ও অষ্ট্রেলিয়ার মুসলিম জনগন এই ভিজিট ভিসার মাধ্যামে উমরাহ সম্পন্ন করতে পারবেন। এই ভিসার মাধ্যমে মহিলারা পুরুষ সঙ্গী (মাহরাম) ছাড়াও একাকী উমরাহ হজ্জ সম্পন্ন করতে পারবেন। ভিসার আবেদনপত্রে প্রার্থীর ধর্ম উল্লেখ করতে হবে না। কিন্তুু অমুসলিমরা মক্কা ও মদিনায় যাওয়ার সুযোগ পাবেন না।

সরকারী কতৃপক্ষের মতে, অললাইনে আবেদন পত্র সম্পন্ন করতে সর্বোচ্চ সময় লাগবে ৭ মিনিট। এছাড়া সৌদি এয়ারপোর্টে পর্যটকরা অনলাইন বুথের মাধ্যমে (অন-এরাইভাল) ভিসার জন্য আবেদন করতে পারবেন।

৩ মাসের সিঙ্গেল এণ্ট্রি সর্বমোট ভিসা ফি হচ্ছে ৪৬৩ রিয়াল (১০০ পাউন্ড)। এছাড়া মালটিপল এণ্ট্রি সুবিধা যুক্ত ১ বছরের ভিসার জন্য ফি লাগবে ৪৪০ সৌদি রিয়াল (৯৫ পাউন্ড) । এছাড়া সরকারী বিবিধ ফি, ট্যাক্স এবং হেলথ ইন্সুরেন্স বাবত ৩০০ রিয়াল (৬৫ পাউন্ড)। ভিসা বাবত সর্বমোট ব্যায় হবে ৭৪০ সৌদি রিয়াল (প্রায় ১৬০ পাউন্ড) ।
উক্ত ভিসায় বৎসরে একাধিক বার যাতায়াত করা যাবে। তবে ভ্রমনকারী প্রতিবার দেশটিতে সর্বোচ্চ ৯০ দিন অবস্থান করতে পারবেন।

পর্যটন শিল্পের উন্নয়নকল্পে শনিবার থেকে এই সুবিধা চালু করেছে সৌদি সরকার। ২০৩০ সালের মধ্যে বিশ্বের বিভিন্ন দেশ থেকে সৌদি আরবে ১০০ মিলিয়ন পর্যঠক আকর্ষন করতে সরকার এই পরিকল্পনা হাতে নিয়েছে । এই পোগ্রাম চালু হওয়ার ফলে আগামী ৩ বছরে দেশটিতে আড়াই লক্ষাধিক লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে বলে কতৃপক্ষ আশা করছে।

অনলাইনে ভিসা আবেদনের ওয়েবসাইট: https://visa.visitsaudi.com/

সৌদি আরবের পর্যটন সংক্রান্ত তথ্যের জন্য ভিজিট করুন: https://visa.visitsaudi.com

সম্পাদক: মিজান রহমান
প্রকাশক: বিএসএন মিডিয়া, এডিনবরা, স্কটল্যাণ্ড থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: