শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ

আমাদের ওয়েবসাইটে স্বাগতম (পরীক্ষামুলক স¤প্রচার)

এডিনবরা মেলা অনুস্টিত হচ্ছে ৩১ অগাষ্ট – ০১ সেপ্টেম্বর




বাংলা স্কট রিপোর্ট: (১৯ অগাষ্ট ২০১৯, এডিনবরা)

স্কটল্যান্ডের সর্ববৃহৎ মাল্টিকালচারাল আয়োজন এডিনবরা মেলা অনুষ্টিত হচ্ছে আগামী ৩১ অগাষ্ট ২০১৯ শনিবার ও ১ সেপ্টেম্বর রবিবার। এডিনবরা শহরের লিথ লিংক পার্কে ( Seafield place, Edinburgh EH6 7QP ) দু‘দিন ব্যাপী আয়োজিত এ উৎসব প্রতিদিন দুপুর ১২ টা থেকে রাত ৮ টা পর্যন্ত জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে । এবারের মেলায় কোন প্রবেশমুল্য নেই।

মেলার মুল আকর্ষন হচ্ছে – খাবার ও পোষাকের স্টল, এশিয়ান-আফ্রিকান ও স্কটিশ সাংস্কৃতিক অনুষ্টান, ফ্যাশন শো, শিশুদের জন্য বিনোদন এবং বিভিন্ন সরকারী ও স্বেচ্ছাসেবী সংস্থার নানা ধরনের তথ্যমুলক স্টল।

ঐতিহাসিক ভাবে প্রতিবছর বিশ্বখ্যাত এডিনবরা ফেস্টিভেলের সমাপ্তিলগ্নে অনুস্টিত হয়ে আসছে এডিনবরা মেলা। স্থানীয় সাউথ এশিয়ান কমিউনিটির যৌথ উদ্যোগে ও কাউন্সিলের সহযোগিতায় ১৯৯৫ সালে সর্বপ্রথম চালু হয় এই মেলা। সূচনাকাল থেকেই এডিনবরা মেলার সাথে সম্পৃক্ত রয়েছেন স্থানীয় বাংলাদেশীরা।
দীর্ঘ পথ পরিক্রমায় এডিনবরা মেলা হয়ে উঠেছে স্কটল্যান্ডের এথনিক জনগোষ্টির একটি নিজস্ব উৎসব। বছরের এ দিনটির জন্য অপেক্ষায় থাকেন সবাই। সকল বর্ণের ও গোত্রের মানুষের জন্য পুরো অনুস্টান হয়ে ওঠে এক মিলন মেলায়।

মেলা বোর্ডের ভাইস চেয়ারম্যান ফয়ছল চৌধুরী এমবিই জানান ‘‘প্রতিবছরই আমরা মেলার মুল মঞ্চে উল্লেখযোগ্য সংখ্যক বাংলা সাংস্কৃতিক অনুষ্টান আয়োজন করে থাকি। আমাদের স্থানীয় বাংগালী কমিউনিটির চাহিদা মাথায় রেখে বিলেতের নামকরা শিল্পিদের আমন্ত্রন জানানো হয়। মেলায় অতীতের ন্যায় যথাযথ সরকারী পৃষ্টপোষকতা না থাকা সত্বেও কমিউনিটির ব্যাপক চাহিদা ও প্রত্যাশা পুরনে অনেক চ্যালেঞ্জ মোকাবেলা করেও আমরা মেলার কার্যক্রম অব্যহত রেখেছি । এ ব্যাপারে কমিউনিটির আর ও বেশী সহযোগিতা প্রয়োজন ”

মেলার আগতদের পাবলিক ট্রান্সপোর্ট ব্যাবহার করার জন্য বিশেষভাবে অনুরোধ জানানো হয়েছে। লোদিয়ান বাসে (নং ১২) যাতায়াত সবচেয়ে সুবিধাজনক ।

মেলা সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং অনুষ্টানসূচী পেতে হলে মেলার ওয়েবসাইট ও ফেইসবুক পেইজ ভিজিট করুন।
https://edinburgh-mela.co.uk / www.facebook.com/TheEdMela

স্টল বরাদ্ধের জন্য যোগাযোগ করুন – ফোন: ০৭৯৩৫ ৩৮৮ ৫৬৩, ইমেইল: info@edinburgh-mela.co.uk

সম্পাদক: মিজান রহমান
প্রকাশক: বিএসএন মিডিয়া, এডিনবরা, স্কটল্যাণ্ড থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: