রবিবার, ২ অক্টোবর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৭ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

আমাদের ওয়েবসাইটে স্বাগতম (পরীক্ষামুলক স¤প্রচার)

স্কটল্যান্ডে করোনা ভাইরাস (বিস্তারিত)

আবদুল গাফফার চৌধুরীর স্মরণে এডিনবরায় শোকসভা




বাংলাস্কট নিউজ (২৫/০৫/২০২২)

প্রখ্যাত সাংবাদিক ও কলামিস্ট আবদুল গাফফার চৌধুরীর প্রয়াণে স্কটিশ রাজধানী এডিনবরায় অনুষ্টিত হয় এক শোকসভা ও আলোচনা অনুষ্ঠান। গত মঙ্গলবার ২৪ শে মে ২০২২ইং তারিখ রাত ১০.৩০ ঘঠিকায় এডিনবরাস্থ ইস্টার্ন প্যাভিলিয়ন রেষ্টুরেন্টে আয়োজিত হয় উক্ত অনুষ্ঠান। এডিনবরা  ভিত্তিক সাংস্কৃতিক সংগঠন থিছল শাপলা কালচারাল গ্রুপ এবং বাংলাস্কট নিউজের যৌথ উদ্যোগে আয়োজিত শোকসভার সভাপতি ছিলেন প্রবীন কমিউনিটি ব্যাক্তিত্ব জনাব শাহজাহান মীর।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন থিছল শাপলা কালচারাল গ্রুপের চেয়ার জনাব ফখরুল ইসলাম। বাংলাস্কট নিউজের সম্পাদক মিজান রহমানের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথী হিসাবে বক্তব্য রাখেন লোদিয়ান অঞ্চলের এমএসপি ফয়ছল চৌধুরী এমবিই। বক্তব্য রাখেন বাংলাদেশ ক্যাটারিং এসোসিয়েশন স্কটল্যান্ড এর চেয়ার এবং গাফফার চৌধুরীর ঘনিষ্ঠজন শাহনুর চৌধুরী, স্কটল্যান্ড আওয়ামীলীগের প্রেসিডেন্ট গোলাম আনিছ চৌধুরী, ডাক্তার আবদুল কাদির, সংগীতশিল্লী ও সংস্কৃতি কর্মী জনি আহমেদ, সাংবাদিক নাজমুল আহসান শামিম, পেশাজীবি সেলিম আহমদ, স্কটল্যান্ড বিএনপির রুহু মিয়া চৌধুরী প্রমুখ।
প্রয়াত গাফফার চৌধুরীর বিদেহী আত্মার শান্তি কামনার্তে এক মিনিট নিরবতা পালন করা হয় অনুষ্ঠানে।

বক্তারা বলেন, গাফফার চৌধুরী ছিলেন একজন মুক্তচিন্তার মানুষ। সকল সংকীর্ণতার উর্দ্ধে ছিল তার অবস্থান।

উল্লেখ্য, খ্যাতিমান লেখক-সাংবাদিক আবদুল গাফফার চৌধুরী গত বৃহস্পতিবার ১৯ মে ২০২২ইং তারিখে ৮৭ বছর বয়সে লন্ডনে মৃত্যুবরণ করেন। তার মৃত্যুতে প্রবাসী বাংলাদেশী কমিউনিটিতে নেমে আসে শোকের ছায়া।

বক্তারা বলেন, আবদুল গাফফার চৌধুরীর অমর সৃষ্টি “আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রয়ারী“ গানটি প্রতি বছর আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বিশ্বব্যাপী মানুষের মুখে মুখে উচ্চারিত হয়ে আসছে। এ গানটি অনুবাদ হয়েছে অসংখ্য বিদেশী ভাষায় । এজন্য এই গানটিকে ইউনেস্কোর “ইন্টারন্যাশনাল মেমোরী অব দ্যা ওয়ার্ল্ড“ রেজিষ্টারে অন্তর্ভুক্তির দাবী জানিয়েছেন স্কটল্যান্ডের বাংলাদেশী কমিউনিটির বিশিষ্ট ব্যাক্তিগন। এ ব্যাপারে জাতিসংঘ এবং ইউনেস্কোতে দায়িত্বপ্রাপ্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি, বাংলাদেশের পররাষ্ট্র এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়কে যথাযথ উদ্যোগ গ্রহনের জন্য অনুরোধ জানান বক্তারা।

বক্তারা আরও জানান ১৯৫২ সালের ফেব্রুয়ারী মাসে ভাষা আন্দোলনের সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলের নিকটবর্তী স্থানে মিছিল চলাকালে গাফফার চৌধুরী যে স্থানে আহত হয়েছিলেন সেই স্থানে ভাষাসৈনিক আবদুল গাফফার চৌধুরীর প্রতিকৃতি স্থাপনের দাবী জানানো হয়েছে সভায়।

 

সম্পাদক: মিজান রহমান
প্রকাশক: বিএসএন মিডিয়া, এডিনবরা, স্কটল্যাণ্ড থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: