বৃহস্পতিবার, ৯ ডিসেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ

আমাদের ওয়েবসাইটে স্বাগতম (পরীক্ষামুলক স¤প্রচার)

স্কটল্যান্ডে করোনা ভাইরাস (বিস্তারিত)

স্কটিশ পার্লামেন্টে ভাষণ দিবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা




বাংলাস্কট নিউজ (০২ নবেম্বর ২০২১)

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ রাত ৮টায় স্কটিশ পার্লামেন্টে অনুষ্ঠিত একটি সেমিনারে বক্তব্য রাখবেন। বাংলাদেশী বংশোদ্ভুত লোদিয়ান এমএসপি ফয়ছল চৌধুরী এমবিই এই তথ্যটি নিশ্চিত করেছেন।
০২ নভেম্বর ২০২১ স্থানীয় সময় রাত ৮টায় (জিএমটি) স্কটিশ পার্লামেন্টের কনফারেন্স চেম্বারে অনুষ্ঠিত সেমিনারে ‘‘এ বাংলাদেশ ভিশন ফর গেøাবাল ক্লাইমেট প্রসপারিটি” শীর্ষক প্রতিপাদ্য বিষয়ে বক্তব্য রাখবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উল্লেখ্য, স্কটিশ পার্লামেন্টের স্পিকার আলীসন জনসনের আমন্ত্রনে শেখ হাসিনা উক্ত সেমিনারে যোগ দিচ্ছেন। আগামীকাল বুধবার লন্ডনে বিভিন্ন কর্মসুচীতে যোগ দিবেন শেখ হাসিনা।
ফয়ছল চৌধুরী এমএসপি বলেন, প্রথমবারের মত বাংলাদেশের কোন রাষ্ট্রপ্রধান স্কটীশ পার্লামেন্ট সফর করছেন। এই সফর স্কটল্যান্ডের সাথে বাংলাদেশের দ্বি-পাক্ষিক সম্পর্ক উন্নয়নে জোড়ালো ভুমিকা রাখবে। বাংলাদেশের সাথে ব্যবসা বাণিজ্য এবং কুটনৈতিক সম্পর্ক সৃষ্টি এবং আন্তর্জাতিক উন্নয়ন ইস্যুতে আমরা কাজ করতে আগ্রহী”

কোপ ২৬ সম্মেলনে যোগ দিতে গত রোববার বিকেলে গ্লাসগো এসে পৌছেন প্রধানমন্ত্রী। জলবায়ু পরিবর্তনের কারণে সবচে ক্ষতিগ্রস্থ ২০ দেশ নিয়ে গঠিত সংস্থা ভি-২০ এর নেতৃত্ব দিচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভি-২০ গ্রুপ টি বিশ্বের ধনী এবং গ্রীণহাউজ গ্যাস নির্গমনকারী উন্নত বিশ্বের কাছে ক্ষতিপুরণ বাবত ১০০ বিলিওন ডলার দাবী জানিয়ে আসছে। ভি-২০ গ্রুপে বাংলাদেশের নেতৃত্ব বিশ্বের নজর কেড়েছে।
সচেতন মহল মনে করেন, সরকারের পাশাপাশি যুক্তরাজ্যে বসবাসরত বাংগালী কমিউনিটি বাংলাদেশের ক্লাইমেট জাস্টিস দাবীর পক্ষে আন্দোলন চালিয়ে যাওয়া অত্যান্ত গুরুত্বপুর্ন।

দেশীয় সংকীর্ণতা ও রাজনৈতিক মতপার্থক্য ভুলে গিয়ে দেশের বৃহত্তর স্বার্থে প্রবাসীরা নিজ নিজ এলাকার তাদের এমপি দের কাছে বাংলাদশের জন্য সুবিচার দাবী করে চিটি লিখা প্রয়োজন। বাংলাদেশে পরিবেশগত বিপর্যয়ের কারণে ব্রিটেনে বসবাসরত প্রবাসীদের আত্বীয় স্বজন এবং সম্পদ ক্ষতিগ্রস্থ হওয়ার সম্ভাবনা রয়েছে।

ক্লাইমেট জাস্টিসের জন্য দাবী করা চ্যারিটি নয় এটা সবার অধিকার। সর্বসম্মতিক্রমে বিষয়টি প্রমাণিত হয়েছে যে, পরিবেশ দুষন ও উঞ্চায়নের জন্য দায়ী হল পশ্চিমা ধনী দেশগুরো এবং বাংলাদেশের নিরাপরাধ মানুষের উপর এর ক্ষতিকর প্রভাব পড়ছে।

ব্রিটেনে অবস্থানরত কমিউনিটি সংঘঠনগুলি অচিরেই ‘ক্লাইমেট জাস্টিস ফর বাংলাদেশ‘ শীর্ষক একটি ক্যাম্পেইন চালু করাই সময়ের দাবি।

প্রধানমন্ত্রীর ভাষনটি স্কটিশ পার্লামেন্ট টিভিতে লাইভ সম্প্রচার করা হবে। দেখতে হলে এই লিংকে ক্লিক করুন:  https://youtu.be/9fElDBlNdS4

সম্পাদক: মিজান রহমান
প্রকাশক: বিএসএন মিডিয়া, এডিনবরা, স্কটল্যাণ্ড থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: