বুধবার, ২১ অক্টোবর ২০২০ খ্রীষ্টাব্দ | ৬ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ

আমাদের ওয়েবসাইটে স্বাগতম (পরীক্ষামুলক স¤প্রচার)

স্কটল্যান্ডে করোনা ভাইরাস (বিস্তারিত)

আবারডিনে স্থানীয় লকডাউন: কি কি বিষয় মেনে চলতে হবে ?




বাংলা স্কট নিউজ (০৫ আগষ্ট ২০২০) :

হঠাৎ করে ভাইরাসের সংক্রমন বৃদ্ধি পাওয়ায় আবারডিনে স্থানীয়ভাবে লকডাউন ঘোষনা করেছে স্কটিশ সরকার। আজ দুপুরে দৈনিক ব্রিফিং চলাকালে স্কটল্যান্ডের ফাস্টর্ মিনিষ্টার নিকোলা স্টার্জন এ ঘোষনা দিয়েছেন। লকডাউন কার্যকর থাকবে আগামী ৭ দিন, এরপর দেয়া হবে পরবর্তী ঘোষনা।

গত ২৪ ঘন্টায় স্কটল্যান্ডে ৬৪ জনের শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে। এর মধ্যে ৩৬ জনই হলেন নর্থ ইস্ট স্কটল্যান্ডের (গ্রাম্পিয়ান) বাসিন্দা এবং ১৫ জন বৃহত্তর গ্লাসগো এলাকার।

গত সপ্তাহে সর্বপ্রথম আবারডিন সিটির হলবার্ন স্টিটে অবস্থিত একটি বারে আগতদের মধ্যে ৪ জনের দেহে করোনাভাইরাস ধরা পড়ে। বর্তমানে আবারডিনে যারা আক্রান্ত হিসাবে সনাক্ত হয়েছেন তাদের অধিকাংশই উক্ত হওথর্ন বারে গিয়েছিলেন বলে জানা গেছে। সরকারী তদন্তে এ পর্যন্ত করেনাভাইরাস সংক্রমনের সাথে সংশ্লিষ্ট আবারডিনের ২০ টির বেশী লাইসেন্সড ভেন্যুর (বার, পাব ও হোটেল ইত্যাদি) সন্ধান খেঁাজে পেয়েছে কতৃপক্ষ।

উক্ত লকডাউনের নীতিমালা আবারডিন সিটি কাউন্সিল এলাকায় বসবাসরত সকল জনগনের ক্ষেত্রে প্রযোজ্য।

— সকল ক্যাফে, পাব, বার ও রেষ্টুরেষ্টসমুহ আজ বিকাল ৫ টা থেকে বন্ধ থাকবে । শুধুমাত্র টেকওয়ে খোলা থাকতে পারে। অবস্থানরত গেষ্টদের জন্য হোটেলগুলো খোলা থাকতে পারে।
— কেউ কারো ঘরে যেতে পারবেন না ।
— শুধুমাত্র চাকুরী বা শিক্ষামুলক প্রয়োজনে বাইরে বের হওয়া যাবে । সর্বোচ্চ ৫ মাইল ব্যাসার্ধের মধ্যে যাতায়াত সীমিত থাকবে।
— বাহিরের কোন শহর থেকে আবারডিন যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারী করা হয়েছে । আবারডিনের স্থানীয়রা বাহিরের কোন শহরে যেতে পারবেন না।
— বাহিরের শহরের যেসব লোক বর্তমানে আবারডিন ভ্রমন করতে এসেছিলেন তাদেরকে সেখানেই অবস্থান করতে বলা হয়েছে।

পুলিশ স্কটল্যান্ড এক বিবৃতিতে জানিয়েছে, জনগনের সাহায্যার্থে তারা শহরে পুলিশি টহল জোরদার করেছে। ডেপুটি চীফ কনসটেবল উইল কের বলেন, জনগন যাতে সুষ্টভাবে লকডাউনের নীতিমালা মেনে চলেন সে লক্ষ্যে আমার কাজ করে যাচ্ছি। উল্লেখ্য, আইন অমান্যকারীকে তাৎক্ষণিক ভাবে ৬০ পাউন্ড জরিমানা করার বিধান রয়েছে।

দুটি এলাকা পাশাপাশি অবস্থান করায়, আবারডিনশায়ার কাউন্সিলে ও লকডাউন কাযর্কর করার চিন্তাভাবনা করছে স্কটিশ সরকার।

ধারাবাহিকভাবে গত ২০ দিন ধরে করোনাভাইরাসে পজিটিভ হওয়া কেউ স্কটল্যান্ডে মারা যাননি। তবে ন্যাশন্যাল রেকর্ডস অব স্কটল্যান্ড (এন.আর.এস) কতৃক অদ্য প্রকাশিত পরিসংখ্যানে দেখা যায়, গত ২৭ জুলাই থেকে ০২ আগষ্ট পর্যন্ত স্কটল্যান্ডে মোট মৃত ব্যাক্তিদের মধ্যে মাত্র ৭ জনের সার্টিফিকেটে মৃত্যুর কারন হিসাবে করোনাভাইরাস উল্লেখ করা হয়েছে। এনআরএস এর তথ্যমতে স্কটল্যান্ডে করোনাভাইরাসে এ পর্যন্ত সর্বমোট মৃত্যু হয়েছে ৪২০৮ জনের ।

আবারডিনের বসবাসরত স্থানীয় বাংলাদেশী আব্দুল মোছাব্বির বাংলা স্কট নিউজকে বলেন — নতুন করে লকডাউন ঘোষনা করায় আমরা বেশ আতংকিত হয়ে পড়েছি। দীর্ঘদিন অপেক্ষার পর যখন আমরা স্বাভাবিক জীবনে ফিরে আসার অপেক্ষায় ছিলাম ঠিক এ সময় এ ধরনের পরিস্থিতি আমাদের দৈনন্দিন জীবনকে মারাত্বক ভাবে বাধাগ্রস্থ করে তুলবে’ । আবারডিন বাংলাদেশী ওয়েলফেয়ার ট্রাস্টের উদ্যোগে আর্থিক সহায়তা সহ নানাবিধ সেবামুলক কার্যক্রম অব্যাহত রয়েছে বলে জানান সংস্থাটির প্রেসিডেন্ট আব্দুল মোছাব্বির।

(সরকারী প্রজ্ঞাপন টি দেখতে এখানে ক্লিক করুন )

সম্পাদক: মিজান রহমান
প্রকাশক: বিএসএন মিডিয়া, এডিনবরা, স্কটল্যাণ্ড থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: