বুধবার, ১২ অগাস্ট ২০২০ খ্রীষ্টাব্দ | ২৮ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ

আমাদের ওয়েবসাইটে স্বাগতম (পরীক্ষামুলক স¤প্রচার)

স্কটল্যান্ডে করোনা ভাইরাস (বিস্তারিত)

স্কটল্যান্ডে লকডাউন শিথিলকরনের দ্বিতীয় ধাপ শুরু আজ




বাংলা স্কট নিউজ ( ১৯ জুন ২০২০)

আজ থেকে শুরু হচ্ছে স্কটল্যান্ডে লকডাউন শিথিলের ২য় ধাপ । ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টার্জন এক প্রেস বিজ্ঞপ্তিতে লকডাউন শিথিলের এই ধাপের বিস্তারিত তুলে ধরেন। স্কটল্যান্ডের সর্বস্তরের জনগণকে এসব নীতিমালা সঠিকভাবে মেনে চলার অনুরোধ জানিয়েছেন নিকোলা স্টার্জন। আইন অমান্যকারীদের বিরুদ্ধে শাস্তিমুলক ব্যাবস্থা নেয়ার জন্য পুলিশ এবং আইন প্রয়োগকারী সংস্থার কাছে প্রয়োজনীয় ক্ষমতা দেয়া হয়েছে।
আজ থেকে শুরু হওয়া দ্বিতীয় ধাপে যা যা করা যাবে তা হচ্ছে-
যারা একাকী বসবাস করছেন কিংবা যাদের পরিবারে শুধুমাত্র শিশু রয়েছে তারা একে অন্যের সাথে ঘরে গিয়ে দেখা সাক্ষাত করতে পারবেন।
যে কোন দুইটি পরিবারের সদস্যরা ঘরের বাইরে দেখা সাক্ষাত করতে পারবেন এক্ষেত্রে সর্বোচ্চ লোকসংখ্যা ৮ জন পর্যন্ত অনুমোদিত। বাইরে দেখা করার সময় টয়লেট ব্যাবহার প্রয়োজন হলে ঘরের ভিতরে প্রবেশ করা যাবে।
আগামী ২২ জুন থেকে স্কটল্যান্ডের সবধরনের পাবলিক ট্রান্সপোর্টে (ট্যাক্সি সহ) ফেস মাস্ক ব্যাবহার করা বাধ্যতামুলক করা হয়েছে। মাস্ক ছাড়া ট্রেন, বাস, ট্রাম কিংবা ট্যাক্সিতে আরোহন করা যাবে না।

আগামী ২৯ জুন থেকে অধিকাংশ দোকান পাট, ইনডোর ব্যাবসা প্রতিষ্টান সমুহ খোলা থাকবে তবে শপিং মল, পাব বা রেষ্টুরেন্ট সমুহ খোলা রাখার অনুমতি দেয়া হয়নি। বর্তমানে সকল ব্যাবসা প্রতিষ্টান ২ মিটার দুরত্ব নীতিমালা মেনে চলতে হবে। ভবিষ্যতে যখন রেষ্টুরেন্ট সমুহ খোলা হবে তখন শারিরিক দুরত্ব ২ মিটারের চেয়ে কম রাখার ব্যাপারে স্কটিশ

জরুরী সেবা প্রদানের জন্য ডেন্টিস্ট সমুহ সোমবার থেকে খোলা থাকবে। এছাড়া বিভিন্ন খেলাধুলার ভেন্যু এবং ধর্মীয় প্রতিষ্টান সমুহ শুধুমাত্র ব্যাক্তিগত পর্যায়ে প্রার্থনার জন্য খোলা রাখা যাবে। মসজিদ সমুহে জামাতে নামাজ পড়া এই পর্যায়ে অনুমোদিত হবে না।
বিভিন্ন ফ্যাক্টরি, ল্যাবরেটরি এবং ওয়্যারহাউস সমুহ আগামী ২৯ জুন থেকে খোলা থাকবে। তবে তাদেরকে কঠোর স্বাস্থ্যবিধি এবং শারিরিক দুরত্ব মেনে চলতে হবে।

সবধরণের আউটডোর মার্কেট, প্লেগ্রাউন্ড এবং লেজার সেন্টার সমুহ ২৯ জুন থেকে খোলা থাকবে। চিড়িয়াখানা সহ বেশ কিছু পর্যটক আকর্ষন স্থান সমুহ এসময় থেকে খোলা থাকবে। তবে এসব স্থানে আসার জন্য ৫ মাইলের বেশী ভ্রমণ করা যাবে না এবং অগ্রীম টিকেট ক্রয় করতে হবে। আগামী ১৫ জুলাই থেকে স্কটল্যান্ডের সবধরনের পর্যটন আকর্ষনীয় স্থানগুলো খোলা থাকার সম্ভাবনা রয়েছে।
এছাড়া স্কটল্যান্ডের স্কুল সমুহ আগামী ১১ আগষ্ট থেকে খোলা রাখার ঘোষনা ইতিপুর্বে দেয়া হয়েছে।

ফার্স্ট মিনিষ্টার বলেন, মানুষ যত বেশী তাদের ঘরে অবস্থান করবে তত দ্রুত ভাইরাসটিকে নিয়ন্ত্রনে রাখা সম্ভব হবে।
উপরোক্ত নীতিমালা সমূহ আগামী ২১ দিন পর মূল্যায়ন করা হবে জানা গেছে।

( স্কটিশ সরকার কতৃক প্রকাশিত বিস্তারিত তথ্যের জন্য এই লিংকে ক্লিক করুন )

সম্পাদক: মিজান রহমান
প্রকাশক: বিএসএন মিডিয়া, এডিনবরা, স্কটল্যাণ্ড থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: