সোমবার, ২৫ মে ২০২০ খ্রীষ্টাব্দ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ

আমাদের ওয়েবসাইটে স্বাগতম (পরীক্ষামুলক স¤প্রচার)

স্কটল্যান্ডে করোনা ভাইরাস (বিস্তারিত)

স্কটল্যান্ডে শিথিল হচ্ছে লকডাউন : জেনে নিন বিস্তারিত




বাংলা স্কট নিউজ (২১ মে ২০২০)
স্কটল্যান্ডে ক্রমান্বয়ে লকডাউন তুলে নেয়ার ঘোষনা দিলেন ফার্স্ট মিনিষ্টার নিকোলা স্টার্জন। মোট ৪টি ধাপে লকডাউন তুলে নেয়া হবে, ১ম ধাপ শুরু হবে আগামী ২৮ মে ২০২০ বৃহস্পতিবার থেকে। আজ বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি রোডম্যাপ ঘোষনা করা হয়েছে। ওয়ার্ল্ড হেলথ অর্গেনাইজেশন কতৃক প্রকাশিত লকডাউন শিথিলকরন শীর্ষক নীতিমালার আলোকে স্কটিশ সরকার এ সিদ্ধান্ত নিয়েছে।

তবে শারিরিক দুরত্ব সংক্রান্ত নীতিমালা সর্বক্ষেত্রে কার্যকর থাকবে বলে জানা গেছে। দুই মিটার দুরত্বে অবস্থান করা সকল ক্ষেত্রেই প্রযোজ্য। এছাড়া বাইরে বের হলে মাস্ক পরার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। ঘন ঘন হাত ধোওয়া এবং ব্যাক্তিগত স্বাস্থ্যবিধি মেনে চলা আগের মতই চালিয়ে যেতে হবে।

কখন একটি ধাপ শেষ হয়ে আরেকটি ধাপ শুরু এ সংক্রান্ত কোন সুনির্দিষ্ট তারিখ এখন ও নির্ধারন করা হয়নি। যেহেতু ভাইরাসের মতি গতি এখনও পরিষ্কার ভাবে বুঝা সম্ভব হয়নি তাই আগে থেকে দিন তারিখ ঠিক করা সম্ভব হয়নি।
প্রথম ধাপ শুরু হওয়ার পর পরিস্থিতি পর্যালোচনা করে পরিবর্তী ধাপের তারিখ নির্ধারন করা হবে। প্রতি ৩ সপ্তাহ পর পর সার্বিক অবস্থা পর্যবেক্ষণ করে পরবর্তী ধাপের তারিখ নির্ধারন করা হবে জানিয়েছেন ফার্স্ট মিনিষ্টার। দেখে নিন কোন ধাপে কি রয়েছে –

প্রথম পর্যায় (ফেইজ ১) :

২৮ মে থেকে শুরু হবে এই ধাপ। অধিকাংশ আউটডোর কার্যক্রম এ সময় অনুমোদিত। সীমিত সংখ্যায় ঘরের বাহিরে অন্য পরিবারের লোকদের সাথে মিলিত হওয়া যাবে। সূর্যস্নান , ফিশিং, গলফ খেলা সহ বিভিন্ন আউটডোর এক্টিভিটি চালানো যাবে।সবধরনের ড্রাইভ থ্রো টেইকওয়ে এবং গার্ডেন সেণ্টার খোলা থাকবে। চাইলমাইন্ডিং (শিশুদের দেখাশুনা) সার্ভিস খোলা রাখা যাবে।
এই পর্যায়ে ধারনা করা হচ্ছে যে করোনাভাইরাস আক্রান্তের হার কিছুটা কমে আসছে কিন্তুু তা পুরোপুরি নিয়ন্ত্রনে আসেনি।

দ্বিতীয় পর্যায় (ফেইজ ২) :

এ পর্যায় শুরু হবে যখন করোনাভাইরাস সম্পুর্ন নিয়ন্ত্রনে চলে আসবে। এ সময় বাইরে বড় আকারের লোক সমাগম সম্ভব হবে। একজন আরেকজনের বাসায় বেড়াতে আসতে পারবে। এছাড়া বিভিন্ন কল-কারখানা, নির্মানকাজ, দোকান পাট, ওয়্যারহাউস এবং গবেষনাগার ইত্যাদি খোলা থাকবে এ পর্যায়ে। প্লে- গ্রাউন্ড, স্পোর্টস কোর্ট সমুহ চালু হবে এবং এসময় বিভিন্ন পেশাদার খেলাধুলা যেমন ফুটবল, রাগবি ইত্যাদি শুরু হবে।

তৃতীয় পর্যায় (ফেইজ ৩):

করোনাভাইরাস যখন নির্মুল করা সম্ভব তখন থেকে শুরু হবে তৃতীয় পর্যায়। এ সময় একাধিক পরিবারের লোকজন এসময় ঘরের ভিতরে একে অন্যেও সাথে মিলিত হতে পারবে। এছাড়া তুলনামুলক কম জরুরী অফিস আদালত, জিম, মিউজিয়াম, লাইব্রেরী, সিনেমা, শপিংমল, পাব, রেষ্টুরেন্ট, হেয়ারড্রেসার এবং ডেন্টিস্টস তখন খোলা রাখা যাবে। এ সময় বিভিন্ন আউটডোর কনসার্ট কিংবা অনুষ্ঠান বিশেষ ব্যবস্থায় অনুষ্ঠিত হতে পারে যেমন নিয়ন্ত্রিত সংখ্যা এবং শারিরিক দুরত্ব বজায় রাখা। স্কুল সমুহ ১১ আগষ্ঠ থেকে শুরু হবে জানা গেছে । সামার হলিডে শেষ হওয়ার পর পুর্ব নির্ধারিত সময়ের এক সপ্তাহ আগে স্কুল সমুহ খোলা হবে।

ধাপ ৪ : (ফেইজ -৪)

যখন করোনাভাইরাসের কোন ঝুকি থাকবে না তখন থেকে শুরু হবে এই ধাপ। এ সময় কলেজ, ইউনিভার্সিটি পুরোদমে চালু হবে, সব ধরনের জন সমাগম অনুমোদিত হবে। সব ধরনের অফিস আদালত চালু হবে এবং পাবলিক ট্রান্সপোর্ট স্বাভাবিক নিয়মে চলবে।

উল্লেখ্য, ২১ মে ২০২০ইং রাত পর্যন্ত স্কটল্যান্ডের হাসপাতালগুলোতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২২২১ জন লোকের মৃত্যু হয়েছে। অন্যদিকে ন্যাশন্যাল রেকর্ডস অব স্কটল্যান্ড কতৃক গত ১৭ মে তারিখে প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী করোনাভাইরাস সংক্রান্ত কারনে সর্বমোট ৩৫৪৬ জন স্কট মারা গেছেন ।
আজ স্কটিশ সরকার প্রকাশিত পরিসংখ্যানে জানা গেছে বর্তমানে স্কটল্যান্ডের হাসপাতালগুলিতে ৯০৯ জন রোগী ভর্তি আছেন তারমধ্যে ৪৩ জন ইন্টেনসিভ কেয়ারে।

(২১ মে ২০২০ তারিখে স্কটিশ সরকার ঘোষিত বিস্তারিত রোডম্যাপটি পড়তে এখানে ক্লিক করুন )

Visits: 497

সম্পাদক: মিজান রহমান
প্রকাশক: বিএসএন মিডিয়া, এডিনবরা, স্কটল্যাণ্ড থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: