সোমবার, ২৫ মে ২০২০ খ্রীষ্টাব্দ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ

আমাদের ওয়েবসাইটে স্বাগতম (পরীক্ষামুলক স¤প্রচার)

স্কটল্যান্ডে করোনা ভাইরাস (বিস্তারিত)

স্কটল্যান্ডে স্কুল বন্ধ: অভিভাবকদের জন্য কি কি তথ্য জানা জরুরী ?




স্টাফ রিপোর্টার (এডিনবরা, ২০ মার্চ ২০২০)

বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের সংক্রমন ও বিস্তার ঠেকাতে স্কটল্যান্ডের যাবতীয় স্কুল, নার্সারী ও চাইল্ডকেয়ার প্রতিষ্টান বন্ধ রাখার ঘোষনা দিয়েছে স্কটিশ সরকার। স্কটিশ ফার্স্ট মিনিষ্টার নিকোলা স্টার্জন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন। শুক্রবার ২০ মার্চ থেকে এ ঘোষনা কার্যকর করা হয়েছে। ওদিকে স্কটল্যান্ডের চিফ এডুকেশন অফিসার এন্ডি গ্রে গত বৃহস্পতিবার এক বার্তায় জানান (বার্তাটি দেখুন) , অনিবার্য কারনে জনগনের স্বাস্থ্যগত নিরাপত্তার স্বার্থে সরকার সকল শিক্ষা প্রতিষ্টান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

এছাড়া স্কটিশ শিক্ষামন্ত্রী জন সোইনি বলেন- ডাক্তার, নার্স এবং বিভিন্ন ইমার্জেন্সি সার্ভিসে যারা কর্মরত তাদের সন্তানদের জন্য চালু থাকবে বিশেষায়িত স্কুল। কারা কারা বিশেষ সার্ভিসের আওতায় ভুক্ত হবে সে ব্যাপারে ইউকে সরকার একটি নীতিমালা প্রণয়ন করেছে। স্থানীয় চাহিদার আলোকে প্রতিটি কাউন্সিল পেশাজীবিদের (কী ওয়ার্কার) আলাদা একটি তালিকা প্রকাশ করেছে। বিশেষ সার্ভিসে যারা কাজ করছেন তাদেরকে ‘কী ওয়ার্কার‘ হিসাবে অভিহিত করা হয়েছে সরকারী প্রজ্ঞাপনে। রেষ্টুরেন্ট/টেকওয়ে এবং ফুড প্রসেসিং ইন্ডাস্ট্রিতে যারা কাজ করেন তারা ও ক্ষেত্রে বিশেষ সার্ভিসের আওতায় পড়তে পারেন।

স্কটিশ সরকারের পক্ষ থেকে বলা হয়েছে – স্কুল বন্ধ থাকাকালীন যেসব মা-বাবা কাজ করেন তারা যেন কখনই তাদের সন্তানকে দাদা-দাদী, নানা-নানী, পরিবারের অন্যন্য সদস্য কিংবা আত্বীয় স্বজনের জিম্মায় না রেখে যান।
স্কটিশ সরকারের নীতিমালার আলোক সিটি অব এডিনবরা কাউন্সিল যে সকল সিদ্ধান্ত নিয়েছে তা সংক্ষেপ নিচে তুলে ধরা হল। তবে সঠিক অফিসিয়েল তথ্য ও পরামর্শ পেতে সংশ্লিষ্ট স্কুলের সাথে যোগাযোগ করতে বলা হচ্ছে। প্রত্যেক কাউন্সিলের ওয়েবসাইটে এ সংক্রান্ত বিস্তারিত তথ্য রয়েছে। (এডিনবরা কাউন্সিলের ওয়েব লিংক)

ফ্রি স্কুল মিল ও ক্লথিং গ্রান্ট

পি-৪ ও এস-৬ শ্রেণীতে পড়ুয়া যেকল শিক্ষার্থী ইতিপুর্বে ফ্রি স্কুল মিল পেত এবং পি-১ থেকে পি-৩ শ্রেণীতে পড়–য়াদের যারা কাপড়ের জন্য অনুদান (ক্লথিং গ্রান্ট) দেয়া হত তাদেরকে প্রতি দুই সপ্তাহ অন্তর নিয়মিত ভাবে ইলেকট্রনিক পেমেন্ট দেয়া হবে।
পি-১ থেকে পি-৩ পড়–য়াদের মধ্যে যাদেরকে আর্থিক অস্বচ্ছলতার জন্য ফ্রি স্কুল মিল ও ক্লথিং গ্রান্ট দেয়া হত তাদেরকে স্কুল বন্ধকালিন সময়ে সরাসরি আর্থিক বরাদ্ধ দেয়া হবে এবং অভিভাবকদের সাথে এ ব্যাপারে যোগাযোগ করা হবে।

পরীক্ষা ও মুল্যায়ন

স্কুল কতদিন বন্ধ থাকবে তা এই মুহুর্তে ধারনা করা অসম্ভব। তাই আগামী মাস গুলোতে স্কুল বন্ধ থাকাকালীন কোন পরীক্ষা অনুষ্টিত হচ্ছে না। ইতিপুর্বে শ্রেণী কক্ষে পরিচালিত বিভিন্ন কার্যক্রম, ক্লাস-টেস্ট এবং শ্রেণী শিক্ষকদের মুল্যায়নের ভিত্তিতে ছাত্র ছাত্রীদের বার্ষিক ফলাফল নির্ধারন করা হবে।

বিশেষ সার্ভিসে কর্মরত (কী ওয়ার্কার) হিসাবে কারা অন্তর্ভুক্ত হবেন

স্কটিশ সরকারের ঘোষনায় বলা হয় যারা বিশেষ কিছু সংস্থায় কাজ করেন তাদের সন্তানদের জন্য স্কুল খোলা থাকবে। এডিনবরা কাউন্সিল আগামী ৩০ মার্চ ২০২০ থেকে এই বিশেষায়িত স্কুল চালু করবে কবে জানা গেছে। কী ওয়ার্কার হিসাবে কারা অন্তর্ভুক্ত হবেন সে ব্যাপারে ৩ টি পৃথক শ্রেণীতে বিভক্ত করা হয়েছে।
ক্যাটাগরি- ১: করোনা ভাইরাস প্রতিহত করতে বিভিন্ন জরুরী সেবা মুলক কাজে যারা সরাসরি কর্মরত । হেলথ এন্ড সোশ্যাল কেয়ার বিভাগে কর্মরত নার্স ও ডাক্তাররা এই ক্যাটাগরির অন্তর্ভুক্ত। এই ক্যাটাগরি এবং অন্যান্য ক্যাটাগরিতে কর্মরতদের সন্তানদের যারা বিভিন্ন সার্ভিস দিয়ে থাকেন তারা ও এই গ্রুপের আওতায় পড়বেন।
ক্যাটাগরি-২ : সব ধরনের হেলথ এন্ড কেয়ার ওয়ার্কার এবং বিভিন্ন সরকারী সংস্থার চাকুরিজীবি যারা জরুরী সেবা প্রদান করে যাচ্ছেন। যেমন পুলিশ, ফায়ার সার্ভিস ও কারাগারে কর্মরত স্টাফসমুহ।
ক্যাটাগরি-৩: যে সব কর্মীবাহিনী ছাড়া স্কটল্যান্ডে করোনা ভাইরাস নিয়ন্ত্রনে সমস্যা সৃষ্টি হতে পারে এ জাতীয় পেশার লোকজন। এবং দেশকে সচল রাখতে যাদের কাজ সরাসরি সম্পৃক্ত তারা ও এই ক্যাটাগরিতে পড়বেন। যারা ফুড প্রডাকশন এবং ডেলিভারি জাতীয় কাজে যুক্ত রয়েছেন তারা ও এই গ্রুপের আওতায় পড়বেন। যদি ও ইতিমধ্যে রেষ্টুরেণ্টসমুহ বন্ধ ঘোষনা করা হয়েছে তবে টেকওয়েতে কর্মরত সকল স্টাফ (ডেলিভারী) এই ক্যাটাগরিতে অন্তর্ভুক্ত হতে পারেন।
এডিনবরায় বসবাসরত অভিভাবকদের মধ্যে যারা এই বিশেষায়িত স্কুলিং সুবিধা পেতে চান তাদেরকে অনলাইনে আবেদন করতে হবে। আবেদনের ফরমটি পেতে এখানে ক্লিক করুন

অনলাইনে ফ্রি শিক্ষামুলক উপকরন

যেহেতু করোনা পরিস্থিতি সম্পর্কে কারো কোন ধারনা নেই তাই স্কুল পুনরায় কবে চালু হবে এ নিয়ে সংশয় প্রকাশ করেছেন ফার্স্ট মিনিষ্টার নিকোলা স্টার্জন। সামার হলিডে পর্যন্ত পরিস্থিতি খারাপ থাকলে আগামী সেপ্টেম্বর মাস নাগাদ স্কুল চালু হতে পারে। স্কুল বন্ধ থাকাকালীন প্রত্যেক মা-বাবা তাদের সন্তানদের কিভাবে শিক্ষামুলক কার্যক্রমে যুক্ত রাখবেন সে ব্যাপারে সংশ্লিষ্ট স্কুল থেকে নির্দেশনা দেয়া হবে। তবে অনলাইনে শিশুদের বয়স ভিত্তিক যে সমস্ত শিক্ষামুলক উপকরন পাওয়া যায় তার একটি তালিকা নিচে দেয়া হল।

BBC (all ages, basic)http://www.bbc.co.uk/learning/coursesearch/
Future Learn (14 +)https://www.futurelearn.com
Sececa (GCSE & A level) https://www.senecalearning.com
OpenLearn (Adults)https://www.open.edu/openlearn/
Blockly (free & computer programming) https://blockly.games
Scratch (Computer programming)https://scratch.mit.edu/explore/projects/games/
Engineering Educationhttps://ed.ted.com
Educational Games & quizhttps://www.natgeokids.com/uk/
Free science lessonhttps://mysteryscience.com
Educational videos https://thekidshouldseethis.com
Educational Youtube videoshttps://thecrashcourse.com
Science awardshttps://www.crestawards.org
iDEA Awards https://idea.org.uk
All kinds of making. https://www.tinkercad.com
Listening activities for the younger oneshttps://www.bbc.co.uk/cbeebies/radio
Nature learning https://www.woodlandtrust.org.uk/support-us/act/your-school/resources/
British Council resourceshttps://www.britishcouncil.org/school-resources/find
Oxford primary’s resourceshttps://www.oxfordowl.co.uk/for-home/
Secondary stagehttps://www.bighistoryproject.com/home
Geography Games https://world-geography-games.com/world.html
Blue Peter Badges https://www.bbc.co.uk/cbbc/joinin/about-blue-peter-badges
Free art activities https://www.facebook.com/artfulparent/
Arts and crafts for little ones https://www.redtedart.com
Creative art and craft https://theimaginationtree.com
Educational online games https://toytheater.com/
Activities and quizzes https://www.dkfindout.com/uk/
Twinkl https://www.twinkl.co.uk
Khan Academy (US) https://www.khanacademy.org

অধিকাংশ ওয়েবসাইট ফ্রি তবে কিছু সাইটে সাবস্ক্রাইব করতে হয়। বয়স ভেদে বিভিন্ন রকম ম্যাটেরিয়াল রয়েছে। ইংরেজী ভাষা শিক্ষার জন্য রয়েছে অনেক সাইট, মা-বাবারা এ থেকে অনেক কিছু শিখতে পারেন।

(এখানে দেয়া কোন লিংক যদি কাজ না করে তাহলে দয়া করে আমাদের জানান)

স্কটল্যান্ডে করোনা ভাইরাস সংক্রান্ত সর্বশেষ তথ্য পেতে এখানে ক্লিক করুন

করোনা বিষয়ক এন.এইচ.এস -স্কটল্যান্ড এর ওয়েবসাইট (প্রতি মুহুর্তে আপডেট হচ্ছে)

এডিনবরা কাউন্সিল: করোনা বিষয়ক স্থানীয় তথ্য

Visits: 4

সম্পাদক: মিজান রহমান
প্রকাশক: বিএসএন মিডিয়া, এডিনবরা, স্কটল্যাণ্ড থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: