সোমবার, ১০ মে ২০২১ খ্রীষ্টাব্দ | ২৭ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ

আমাদের ওয়েবসাইটে স্বাগতম (পরীক্ষামুলক স¤প্রচার)

স্কটল্যান্ডে করোনা ভাইরাস (বিস্তারিত)

এডিনবরা ইউনিভার্সিটিতে নেতাজীর জন্মবার্ষিকী উদযাপন




বাংলাস্কট রিপোর্ট (এডিনবরা ২৫ জানুয়ারী ২০১৯):

নেতাজী সুভাষচন্দ্র বসু র ১২২তম জন্ম জয়ন্তী উদযাপন উপলক্ষ্যে এডিনবরা ইউনিভার্সিটিতে গবেষনারত বাঙালী ছাত্র-ছাত্রীদের উদ্যোগে শুক্রবার (২৫ জানুয়ারী ২০১৯) বিকেলে অনুষ্ঠিত হয় এক আলোচনা সভা ও চলচ্চিত্র প্রদর্শনী।

অনুষ্ঠানের শুরুতে আয়োজক ড. সুমিত কোনার সবাইকে স্বাগত জানান। এরপর নেতাজীর বর্ণিল জীবন কাহিনীর উপর নির্মিত ডকুমেন্টারী ফিল্ম প্রদর্শিত হয়।

ভারতীয় উপমহাদেশের স্বাধীনতা সংগ্রামের মহানায়ক নেতাজী সুভাষচন্দ্র বসুর জীবনকাহিনী, রাজনীতি, অন্তর্ধান এবং তার সংগ্রাম মুখর জীবনের নানা দিক সম্পর্কে আলোকপাত করেন আগতরা।

ছবি: বক্তব্য রাখছেন ড. সুমিত কোনার

আলোচনা পর্বে অংশগ্রহন করেন স্বাগতম সেন, পুণিত দ্বিভেদী ও বাংলা স্কট সম্পাদক মিজান রহমান সহ অন্যান্যরা। তারা বলেন, নেতাজীর জীবনকাহিনীতে ্রয়েছে সর্বযুগের সর্বশ্রেণীর মানুষের জন্য মুক্তি সংগ্রামের প্রেরণা। আছে অপশক্তির বিরুদ্ধে নির্ভিক ও বলিষ্ট ভুমিকা নেওয়ার মূলমন্ত্র।

ছবি: ছড়া আবৃত্তি করছে ময়ুখ মূখার্জী

নেতাজীকে নিয়ে একটি চমৎকার ছড়া আবৃত্তি করে ৬ বছর বয়সী শিশু ময়ুখ মূখার্জী । পরিশেষে আগতরা কেক কেটে নেতাজীর জন্মজয়ন্তী উদযাপন করেন।

এ জাতীয় উদ্যোগ গ্রহনের জন্য আয়োজকদের প্রতি ধন্যবাদ জানান আগতরা। ভবিষ্যতে আর ও ব্যাপক পরিসরে এ ধরনের অনুষ্ঠান আয়োজনের আশাবাদ ব্যাক্ত করেন আয়োজনবৃন্দ এবং ভবিষ্যত কার্যক্রমের সাথে যুক্ত হতে আগ্রহী বাঙালীদের ড. সুমিতের সাথে যোগাযোগ করতে অনুরোধ জানানো হয়। ইমেইল: sumit.konar@ed.ac.uk

নেতাজী সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন : www.netaji.org

সম্পাদক: মিজান রহমান
প্রকাশক: বিএসএন মিডিয়া, এডিনবরা, স্কটল্যাণ্ড থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: