মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৮ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ

আমাদের ওয়েবসাইটে স্বাগতম (পরীক্ষামুলক স¤প্রচার)

সাবেক স্কটিশ ফার্ষ্ট মিনিষ্টার অ্যালেক্স স্যামন কেন গ্রেফতার হলেন?




বাংলা স্কট রিপোর্ট (২৪ জানুয়ারী ২০১৯):

ধর্ষনের চেষ্টা ও যৌন হয়রানির অভিযোগে গ্রেফতার হলেন সাবেক স্কটিশ ফার্ষ্ট মিনিস্টার অ্যালেক্স স্যামন (৬৪)। যৌন হয়রানী সংক্রান্ত ১৪ টি অভিযোগ দায়ের করা হয়েছে তার বিরুদ্ধে । এসব অভিযোগের প্রেক্ষিতে বৃহস্পতিবার (২৪ জানুয়ারী) বেলা ২ ঘঠিকায় এডিনবরা শেরিফ কোর্টে হাজির হন তিনি। মামলার প্রাথমিক শুনানী শেষে জামিনে মুক্তি পেয়েছেন দুইবারের নির্বাচিত স্কটিশ ফার্স্ট মিনিষ্টার অ্যালেক্স স্যামন।

তার বিরুদ্ধে দায়েরকৃত অভিযোগগুলি (চার্জ) হচ্ছে-

  • ধর্ষনের চেষ্টা : ২টি
  • যৌন নিপীড়ন : ৯টি
  • অশালীন আচরন : ২টি
  • শান্তি শৃঙ্খলা বিনষ্ট: ১ টি

আদালতের কাছে তার বিরুদ্ধে আনীত সকল অভিযোগ অস্বীকার করেন এবং নিজেকে নির্দোষ দাবী করেন সাবেক এমপি অ্যালেক্স স্যামন। মামলার পরবর্তী তারিখ সম্পর্কে এখন ও কোন তথ্য পাওয়া যায়নি।

স্কটিশ ন্যাশন্যালিস্ট পার্টির সাবেক এই নেতা ফার্স্ট মিনিষ্টার থাকাকালে উলি­খিত যৌন হয়রানির ঘঠনাগুলি সংঘঠিত হয়েছিল বলে জানা গেছে। ঐ সময় সরকারী অফিসে কর্মরত দুইজন উচ্ছ পদস্থ মহিলা কর্মকর্তা এসব অভিযোগ দায়ের করেন।

যৌন অপরাধের বিরুদ্ধে গত বছর বিশ্বব্যাপি চালু হওয়া মি-টু আন্দোলনের প্রভাবে অ্যালেক্স স্যামনের বিরুদ্ধে আনীত পুরনো অভিযোগগুলি জনসমক্ষে উঠে আসে। নিজের দলকে কলংকমুক্ত রাখতে ২০১৮ সালের আগষ্ট মাসে এস.এন.পি থেকে পদত্যাগ করেন তিনি।

এরপর স্কটিশ সরকারের বিরুদ্ধে আইনী লড়াইয়ে নামেন অ্যালেক্স স্যামন। তৎকালিন সময় স্কটিশ সরকার যৌন নির্যাতনের অভিযোগটির তদন্ত পরিচালনা করতে যে প্রক্রিয়া অনুসরন করেছিল তা ছিল ত্র“টিপুর্ন। স্কটিশ সরকার এসব অভিযোগ সম্পর্কে অ্যালেক্স স্যামনকে কোন তথ্য না জানিয়ে তদন্ত পরিচালনা করে। এরই প্রেক্ষিতে স্কটিশ সরকারের বিরুদ্ধে মামলা করেন অ্যালেক্স স্যামন। গত ৮ই জানুয়ারী মামলার রায় ঘোষনা হলে জানা যায়, স্কটিশ সরকারের তদন্ত প্রক্রিয়া ছিল ত্রুটিপুর্ন।

তবে এ মামলার রায়ের ফলে মুল অভিযোগ অর্থাৎ যৌন হয়রানির তদন্তে কোন প্রভাব পড়বে না বলে জানিয়েছিলেন বর্তমান ফাস্ট মিনিষ্টার নিকোলা স্টার্জন। পুরো ঘঠনার জন্য তিনি দু:খ প্রকাশ করে অভিযোগকারীদের সকল প্রকার সহায়তা প্রদানের আশ্বাস দিয়েছিলেন নিকোলা।

ওদিকে যৌন নির্যাতনের শিকার মহিলারা এ বছর জানুয়ারী মাসে নতুন করে তাদের অভিযোগ দায়ের করলে পুনরায় শুরু হয় পুলিশী তদন্ত। এরই পরিপ্রেক্ষিতে গ্রেফতার হন অ্যালেক্স স্যামন। নিরাপত্তার স্বার্থে অভিযোগকারী দের পরিচয় গোপন রাখা হয়।

উলে­খ্য, স্কটীশ রাজনৈতিক অঙ্গনে অ্যালেক্স স্যামনের রয়েছে ব্যাপক জনপ্রিয়তা। গতবছর সেপ্টেম্বর মাসে আইনী ব্যায় নির্বাহের জন্য তার সমর্থকরা ক্রাউড ফান্ডিং চালু করেন এবং এতে সংগৃহীত হয় ১০০ হাজার পাউন্ড।

২০১৪ সালে স্কটিশ গণভোটে পরাজিত হলে সরকার প্রধান থেকে পদত্যাগ করেন। পরবর্তীতে গর্ডন আসন থেকে এমপি নির্বাচিত হন যদিও ২০১৭ সালের জাতীয় নির্বাচনে হেরে যান।

অ্যালেক্স স্যামন স্কটল্যান্ডের ওয়েস্ট লোদিয়ান কাউন্সিলের লিনলিথগো এলাকায় জন্ম গ্রহন করেন। সেন্ট এন্ড্রুস ইউনিভার্সিটি থেকে উচ্চতর শিক্ষা সম্পন্ন করে অর্থনীতিবিদ পেশায় যুক্ত হন। সরকারের অর্থ বিভাগ ও ব্যাংকের উচ্চপদে বিভিন্ন দায়িত্ব পালন করেন। খনিজ তৈল সংক্রান্ত অর্থনীতিবিদ হিসাবে বিভিন্ন গবেষনা পরিচালনা করেন। ছাত্রাবস্থায় এসএনপি র রাজনীতির সাথে যুক্ত হন অ্যালেক্স স্যামন। ভিন্ন মত পোষনের জন্য এক সময় তাকে এসএনপি থেকে বহিস্কার করা হয়। পুনরায় ১৯৯০ সালে তিনি এসএসপি র লিডার হিসাবে নির্বাচিত হলে স্কটল্যান্ড ব্যাপী তার ব্যাপক জনপ্রিয়তা সৃষ্ঠি হয়। এরই ধারাবাহিকতায় স্কটিশ পার্লামেন্ট ও ওয়েষ্টমিনিষ্টার পার্লামেন্টে এমএসপি-র একচ্ছত্র আধিপত্য সৃষ্টি হয়।

রাশিয়ান টিভি এর জনপ্রিয় উপস্থাপক হিসাবে দীর্ঘদিন যাবত যুক্ত রয়েছেন তিনি। পারিবারিক জীবনে অ্যালেক্স স্যামন বিবাহিত, তাদের কোন সন্তান নেই, স্ত্রী সহ আবারডিনশায়ারের অদুরে স্ট্রাইকেন গ্রামে বসবাস করেন।

সম্পাদক: মিজান রহমান
প্রকাশক: বিএসএন মিডিয়া, এডিনবরা, স্কটল্যাণ্ড থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: