বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০ খ্রীষ্টাব্দ | ১২ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ

আমাদের ওয়েবসাইটে স্বাগতম (পরীক্ষামুলক স¤প্রচার)

স্কটল্যান্ডে করোনা ভাইরাস (বিস্তারিত)

স্কটল্যান্ডে ৫ স্তর বিশিষ্ট লকডাউন নিষেধাজ্ঞা ঘোষনা: ২ নভেম্বর থেকে কার্যকর




বাংলা স্কট রিপোর্ট : মিজান রহমান (২৯/১০/২০২০, এডিনবরা)

স্কটল্যান্ডে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ৩৭ জন মারা গেছেন। একই সময়ে ১১২৮ জনের দেহে করোনা ভাইরাস সনাক্ত হয়েছে। স্কটল্যান্ডে সবচে বেশী সনাক্ত হয়েছে গ্রেটার গ্লাসগো এন্ড ক্লাইড (৪১৬) এবং ২য় অবস্থানে রয়েছে ল্যানার্কশায়ার (২৬৬)।
আশার কথা হল, স্কটল্যান্ডে গত দুই সপ্তাহের তুলনায় বর্তমানে ভাইরাস সংক্রমনের গতি অনেকটা মন্থর। দুই সপ্তাহ আগে ৪০% হারে ভাইরাসটি বিস্তার লাভ করলে ও আজ সেই হার নেমে এসেছে ৪% এ।

আগামী ২ রা নভেম্বর থেকে স্কটল্যান্ডে কার্যকর হবে ৫ স্তর বিশিষ্ট লকডাউন নিষেধাজ্ঞা। স্কটল্যান্ডে সবগুলি কাউন্সিল এক ঘোষনায় তাদের লেভেলে সম্পর্কে ধারনা দিয়েছে। উল্লেখ্য, স্কটল্যান্ডের কোথাও লেভেল ৪ অর্থাৎ সর্বোচ্চ অবস্থায় ঘোষিত হয়নি।

লেভেল ৩ অন্তর্ভুক্ত এলাকাসমুহ :
এডিনবরা, মিডলোদিয়ান, ইস্ট লোদিয়ান, ওয়েস্ট লোদিয়ান, ডান্ডি, ফলকার্ক, স্টার্লিং, গ্লাসগো, রেনফ্রিশায়ার, ইস্ট রেনফ্রিশায়ার, ইস্ট ডানবার্টনশায়ার, ওয়েষ্ট ডানবার্টনশায়ার, ইষ্ট এয়ারশায়ার, নর্থ এয়ারশায়ার, সাউথ এয়ারশায়ার, সাউথ লানার্কশায়ার, নর্থ লানার্কশায়ার, ইনভারক্লাইড, ক্লাকম্যানশায়ার।

লেভেল ২ অন্তর্ভুক্ত এলাকাসমুহ :
আবারডিন, আবারডিনশায়ার, এঙ্গাস, আর্গাইল এন্ড বিউট, বোর্ডারস, ডাম্ফ্রিস এন্ড গ্যালোওয়ে, ফাইফ, পার্থ এন্ড কিনরস

লেভেল ১ অন্তর্ভুক্ত এলাকাসমুহ :
হাইল্যান্ড, মারে, ওর্কনি, শেটল্যান্ড, ওয়েষ্টার্ন আইলস্

উল্লেখ্য, লেভেল ১ ও ২ এলাকায় যারা বসবাস করছেন তাদেরকে অবশ্যই তাদের নীজ নীজ এলাকায় অবস্থান করতে হবে। তারা কখন ও লেভেল -৩ এলাকায় ঢুকতে পারবেন না।
দৈনিক পর্যবেক্ষনের ভিত্তিতে এলাকার লেভেল সমুহ পরিবর্তন করা যেতে পারে বলে জানা গেছে।

লকডাউনের ৫টি স্তরের মধ্যে পার্থক্যসমুহ কি কি ?

লেভেল ০ : প্রায় স্বাভাবিক (প্রায় নরমাল)

– ইনডোরে (ঘরের ভিতরে) দেখা-সাক্ষাত/মিটিং করা যাবে। ৩ টি পৃথক পরিবার থেকে সর্বোচ্চ ৮ জন একত্রে মিলিত হতে পারবে।
– আউটডোরে (ঘরের বাহিরে) ৫টি পৃথক পরিবার থেকে সর্বোচ্চ ১৫ জন একসাথে মিলিত হতে পারবে।

লেভেল ১ : মধ্যম (মিডিয়াম)
– ইনডোর এবং আউটডোরে ২টি পরিবার থেকে সর্বোচ্চ ৬ জন লোক মিলিত হতে পারবে

লেভেল ২ : বেশী (হাই)
– ঘরের অভ্যন্তরে সব ধরবেন দেখা সাক্ষাত নিষেধ
– ২ টি পরিবার থেকে ৬ জন লোক বাহিরে (আউটডোর) কিংবা হাসপাতালে মিলিত হতে পারবে
– পাবগুলি শুধু অভ্যন্তরভাগে (ইনডোর) এবং খাবারের সাথে এলকোহল বিক্রি করতে পারবে । এক্ষেত্রে সময়ের ব্যাপারে নিষেধাজ্ঞা থাকতে পারে।

লেভেল ৩ : খুব বেশী (ভেরী হাই)
– ইনডোর কিংবা আউটডোরে এলকোহল বিক্রি করা যাবে না।
– রেষ্টুরেণ্টগুলি কঠোর শর্তসাপেক্ষে খোলা থাকতে পারে।

লেভেল ৪ : লকডাউন
– পুর্ণাঙ্গ লকডাউনের প্রায় কাছাকাছি যেমনটা গত মার্চ মাসে সমগ্র ইউকে জুড়ে চালু হয়েছিল। জরুরী নয় এ জাতীয় দোকান পাট বন্ধ থাকবে।
– কিছু কিছু ক্ষেত্রে আউটডোরে অর্থাৎ বাহিরে মিলিত হওয়া যাবে
– স্কুল খোলা থাকবে

কিসের উপর ভিত্তি করে লকডাউনের লেভেল নির্ধারন কর হয় ?

করোনা ভাইরাসের সংক্রমন প্রতিরোধে স্কটল্যান্ডে চালু হয়েছে ৫ স্তর বিশিষ্ট লকডাউন বিধিমালা । এর সর্বোচ্চ স্তর হচ্ছে ৫, যা হল গত মার্চ মাসে ব্রিটেন জুড়ে চালু হওয়া ন্যাশন্যাল লকডাউনের মত। লেভেল জিরো বা শুন্য হওয়ার মানে হচ্ছে স্বাভাবিক এর কাছাকাছি। উক্ত ৫ স্তর বিশিষ্ট নীতিমালা প্রণয়নের ক্ষেত্রে স্কটিশ সরকারের সংশ্লিষ্ট কতৃপক্ষ সূচক (ইনডিকেটর) হিসাবে যে সব বিষয়গুলিকে গন্য করা হয়েছে তা নিচে দেয়া হল। একটি কাউন্সিল এলাকায় লকডাউনের কোন স্তর আরোপিত হবে তা নির্ণয় করতে এই সুচকের মানগুলি ব্যাবহার করা হবে।

১. আক্রান্তের সংখ্যা :
কেইস সংখ্যা বা সংক্রমন বলতে যা বুঝায় তা হচ্ছে, কারো মধ্যে যদি করোনাভাইরাসের কোন একটি লক্ষন দেখা দেয় এবং টেস্ট রেজাল্ট পজিটিভ আসে। প্রতি ১ লক্ষ জনগনের মধ্যে কতজন আক্রান্ত হয়েছেন। এক্ষেত্রে বর্তমানে প্রাপ্ত আসল সংখ্যা ও দুই সপ্তাহের আগাম সম্ভ্রাব্য হারকে গণ্য করা হবে। এ সংখ্যা যদি ৩০০ এর উপরে থাকে তাহলে উক্ত এলাকায় লকডাউনের লেভেল-৪ নীতিমালা প্রযোজ্য হবে।

২. টেস্ট রেজাল্ট পজিটিভ হওয়া হার:
কোন একটি এলাকায় যতগুলি টেস্ট সম্পন্ন করা হয়েছে তার ফলাফলে শতকরা কতভাগ পজিটিভ এসেছে সে সংখ্যার উপর ভিত্তি করে লকডাউনের স্তর নির্ণয় করা হয়ে থাকে। এক্ষেত্রে ওয়ার্ল্ড হেলথ অর্জেনাইজেশন কতৃক প্রকাশিত সর্বোচ্চ সহনীয় মাত্রা হচ্ছে ৫ % এর নীচে । যদি কোন অঞ্চলে পজিটিভ হওয়ার হার ৫% -১০% এর মধ্যে থাকে তাহলে উক্ত এলাকা লেভেল ৪ এর আওতায় পড়বে।

৩ হাসপাতালের ধারণ ক্ষমতা:
পুরো স্কটল্যান্ডে প্রায় ২০০০টি হাসপাতাল বেড রয়েছে। এর মধ্যে প্রতিটি হেলথ বোর্ডের অন্তর্গত এলাকার জন্য আনুপাতিক হারে বরাদ্ধকৃত বেড রয়েছে যেমন -ল্যানার্কশায়ার হেলথ বোর্ড ২৪২ টি বেড। একটি এলাকায় যদি বরাদ্ধ কৃত বেড সংখ্যার চেয়ে অধিক সংখ্যক করোনা রোগী হাসপাতালে ভর্তি হওয়ার সম্ভাবনা থাকে তাহলে উক্ত এলাকাকে লেভেল ৪ এর আওতায় আনা হবে।
আইসিইউ বেড এর ক্ষেত্রে ও উপরের সুত্র অনুযায়ী লেভেল নির্ধারন করা হবে।

স্কটল্যান্ডের ফার্স্ট মিনিষ্টার নিকোলা স্টার্জন বলেছেন ৫ স্তর বিশিষ্ট নিষেধাজ্ঞা সর্বোচ্চ ২-৪ সপ্তাহ কার্যকর থাকবে তবে ক্ষেত্র বিশেষে তা দীর্ঘায়িত হতে পারে।

সম্পাদক: মিজান রহমান
প্রকাশক: বিএসএন মিডিয়া, এডিনবরা, স্কটল্যাণ্ড থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: