সোমবার, ২৫ মে ২০২০ খ্রীষ্টাব্দ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ

আমাদের ওয়েবসাইটে স্বাগতম (পরীক্ষামুলক স¤প্রচার)

স্কটল্যান্ডে করোনা ভাইরাস (বিস্তারিত)

এডিনবরায় উদযাপিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২০




এডিনবরা (১৫ ফেব্রুয়ারি ২০২০) :

স্কটল্যান্ডের রাজধানী এডিনবরায় উদযাপিত হচ্ছে ইন্টারন্যাশনাল মাদার ল্যাঙ্গুয়েজ ডে ২০২০। এ উপলক্ষ্যে ২১ শে ফেব্রুয়ারি শুক্রবার সকাল ৯.৩০টায় এডিনবরা সিটি চেম্বারে ( কাউন্সিলারস্ লাউঞ্জ ) আয়োজিত হচ্ছে বিশেষ অনুষ্টানমালা।
অনুষ্টানের উদ্বোধন করবেন সিটি অব এডিনবরা কাউন্সিলের লর্ড প্রভোষ্ট ফ্রাঙ্ক রস। এছাড়া মাতৃভাষার গুরুত্ব শীর্ষক সংক্ষিপ্ত আলোচনায় বক্তব্য রাখবেন আগত অতিথীরা।

এডিনবরা বাংলা স্কুল এবং থিসল শাপলা কালচারাল গ্রুপের যৌথ পরিবেশনায় আয়োজিত হবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্টান। এছাড়া বিভিন্ন ভাষাভাষী শিল্পীদের পরিবেশনায় থাকছে নানা আয়োজন।

‘ভাষার কোন সীমানা নেই‘ শীর্ষক প্রতিপাদ্য বিষয়টিকে সামনে রেখে এবারের আয়োজনের মুল উদ্যোক্তারা হলেন, সিটি অব এডিনবরা কাউন্সিলের লর্ড প্রভোষ্ট, ইন্টারন্যাশন্যাল মাদার ল্যাঙ্গুয়েজ সোসাইটি স্কটল্যান্ড (আই.এম.এল.এস), কাউন্সিল অব বাংলাদেশীজ ইন স্কটল্যান্ড (সিবিএস), এলরেক, থিসল শাপলা কালচারাল গ্রুপ , বাংলা স্কট নিউজ, বাইলিঙ্গুয়ালিজম ম্যাটার, হ্যাপি টু ট্রান্সলেট এবং সুনহ স্কটল্যান্ড রেডিও।

অনুষ্টানের দ্বিতীয়ার্ধে বায়ান্নর ভাষা শহীদদের স্মরণে সিটি চেম্বার প্রাঙ্গনে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে পুষ্প স্তবক অর্পন করা হবে।

উল্লেখ্য, সিটি অব এডিনবরা কাউন্সিলের পৃষ্টপোষকতায় এবং স্থানীয় বাঙালী কমিউনিটি সংঘঠনের যৌথ উদ্যোগে ২০০৮ সাল থেকে প্রতি বছর একুশে ফেব্রুয়ারিতে এডিনবরায় উদযাপিত হয়ে আসছে মাতৃভাষা দিবস ও মহান একুশে ।
উক্ত অনুষ্টানটি সবার জন্য উন্মুক্ত তবে রেজিষ্টেশন করা বাধ্যতামুলক। নীচের লিংকের মাধ্যমে অনলাইনে রেজিষ্ট্রেশন করা যাবে। https://ilmd2020.eventbrite.co.uk

এ ব্যাপারে যেকোন তথ্যের জন্য ফয়ছল চৌধুরী এমবিই (ফোন: ০৭৮৩০ ১২২৭৭৮), ফখরুল ইসলাম ( ফোন: ০৭৫৩৪ ২১৫৬১৭) ও মিজান রহমান (ফোন: ০৭৯৩০ ১৮৩৩৫২) এর সাথে যোগাযোগ করতে অনুরোধ জানানো হয়েছে।

ফেইসবুকে এই অনুষ্টান সংক্রান্ত তথ্য পেতে হলে এই লিংকে ক্লিক করুন:

Visits: 2

সম্পাদক: মিজান রহমান
প্রকাশক: বিএসএন মিডিয়া, এডিনবরা, স্কটল্যাণ্ড থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: