মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৮ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ

আমাদের ওয়েবসাইটে স্বাগতম (পরীক্ষামুলক স¤প্রচার)

আবারডিন বাংলাদেশ ওয়েলফেয়ার ট্রাস্টের উদ্যোগে ট্রেনিং সেন্টার চালু : ফুড হাইজিন কোর্স অনুষ্ঠিত




বাংলা স্কট রিপোর্ট (২৯ জুলাই ২০১৯):

আবারডিন বাংলাদেশী ওয়েলফেয়ার ট্রাস্টের উদ্যোগে স্থানীয় বাংলাদেশী কমিউনিটির উন্নযনে সম্প্রতি চালু হয়েছে একটি কমিউনিটি ভিত্তিক প্রশিক্ষণ কেন্দ্র। গত ২৮ জুলাই ২০১৯ রোববার শহরের নর্থ এন্ডারসন ড্রাইভে অবস্থিত কমিউনিটি ফায়ার স্টেশনে চালু হওয়া এই ট্রেনিং সেণ্টারে প্রথমবারের মত অনুষ্টিত হয় রেহিস এলিমেণ্টারী ফুড হাইজিন কোর্স।

ক্যাটারিং সেক্টরে যুক্ত স্থানীয় কমিউনিটির লোকজন দিনব্যাপী অনুষ্ঠিত ট্রেনিং কোর্সে অংশগ্রহন করেন। বাংলা ও ইংরেজীতে পরিচালিত প্রশিক্ষন কর্মশালায় জনসাধারনের জন্য ঝুকিমুক্ত খাদ্য প্রস্তুুত ও সরবরাহ করার লক্ষ্যে কি কি পদক্ষেপ নেয়া প্রয়োজন সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

এতে আগতরা মনে করেন, কেটারিং সেক্টরে বিদ্যমান চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশী রেষ্টুরেন্ট গুলিতে উন্নত মানের ফুড হাইজিন নীতিমালা প্রয়োগ করা সময়ের দাবী। সঠিক জ্ঞান ও সচেতনতার অভাবে স্কটল্যান্ডের অধিকাংশ বাংলাদেশী মালিকানাধিন প্রতিষ্টান ব্যাবসায়িক ভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। পুরনো ধ্যান ধারনা থেকে বেরিয়ে এসে অত্যাধুনিক জ্ঞান ও প্রযুক্তিকে কাজে লাগিয়ে খাদ্য প্রস্তুুতকারী প্রতিষ্টানগুলিতে উন্নত মানের ফুড হাইজিন প্রতিষ্টার মাধ্যমে বাংলাদেশীরা ব্যাবসায়িক ভাবে সুফল পেতে পারেন। উক্ত কোর্সের প্রশিক্ষক ছিলেন নিরাপদ ট্রেনিং এন্ড কনসালটেন্সির ট্রেনিং ডাইরেক্টর মিজান রহমান।

ট্রেনিং কোর্সে অংশগ্রহনকারীদের ধন্যবাদ জানান আবারডিন বাংলাদেশী ট্রাস্টের প্রেসিডেন্ট আব্দুল মোছাব্বির এবং জয়েন্ট সেক্রেটারী আবু সুফিয়ান। তারা বলেন – বিভিন্ন বিষয়ে দক্ষতা বৃদ্ধির মাধ্যমে বাংগালী কমিউনিটির উন্নয়নের লক্ষ্য নিয়ে আবারডিন বাংলাদেশী ওয়েলফেয়ার ট্রাস্টের উদ্যোগে এই প্রশিক্ষন সেণ্টার চালু হয়েছে।
স্থানীয় ফায়ার স্টেশনের সহযোগিতায় এই সেণ্টারে প্রতি সপ্তাহে নিয়মিত ভাবে যে সব কোর্স অনুষ্ঠিত হবে তা হচ্ছে; ফুড হাইজিন, ফার্স্ট এইড, ফায়ার সেইফটি, আইটি, একাউন্টিং এন্ড বুক কিপিং এবং হেলথি লিভিং । এছাড়া মহিলা ও শিশু কিশোরদের জন্য বিষয়ভিত্তিক নানা প্রয়োজনীয় ওয়ার্কশপ পরিচালিত হবে ।

উল্লেখ্য, মুলধারার বিভিন্ন সরকারী সংস্থা এবং কাউন্সিলের নানা কার্যক্রমের সাথে স্থানীয় বাংলাদেশী কমিউনিটিকে সম্পৃক্ত করতে এই ট্রেনিং সেণ্টার কার্যকরী ভুমিকা রাখবে বলে আশাবাদ ব্যাক্ত করেন ট্রাস্টের নেতৃবৃন্দ। আগামীতে উক্ত সেণ্টারে অনুষ্টিতব্য বিভিন্ন প্রশিক্ষন কোর্সে অংশগ্রহন করতে আগ্রহীদেরকে ট্রাস্টের নেতৃবৃন্দের সাথে যোগাযোগ করতে অনুরোধ জানানো হয়েছে। ট্রাস্টের ওয়েবসাইট ( https://www.abwt.org.uk ) ও ফেইসবুক পেইজে (www.facebook.com/abbdwelfaretrust ) তাদের নানা কার্যক্রম সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাবে।

সম্পাদক: মিজান রহমান
প্রকাশক: বিএসএন মিডিয়া, এডিনবরা, স্কটল্যাণ্ড থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: