শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ

আমাদের ওয়েবসাইটে স্বাগতম (পরীক্ষামুলক স¤প্রচার)

স্কট্ল্যান্ডের বিশিষ্ট চিকিৎসক ডাঃ দুলাল চৌধূরী আর নেই




নামাজে জানাজার সময়সূচি
বুধবার, ৮ই মে ২০১৯
সময় : বেলা ২ ঘটিকা
স্থান: গ্লাসগো সেন্ট্রাল মসজিদ, 1 Mosque Ave, Glasgow G5 9TA

বাংলা স্কট রিপোর্ট (৫ই মে ২০১৯)

স্কট্ল্যান্ডে বসবাসরত বাঙ্গালী কমিউনিটির গর্ব, বিশিষ্ট চিকিৎসক ডাঃ আব্দুল জব্বার চৌধুরী দুলাল (৭৬) আর নেই।

দীর্ঘদিন রোগাক্রান্ত থাকার পর ৬ই মে ২০১৯ইং রোজ সোমবার ভোর ৩.৪০ মিনিটে এডিনবরাস্থ রয়েল ইনফার্মারী হাসপাতালে ইন্তেকাল করেন (ইন্নালিল­াহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন) । মৃত্যুকালে তিনি স্ত্রী ও দুই কন্যা অসংখ্য গুনগ্রাহী রেখে যান। বড় মেয়ে সাজিয়া চৌধুরী ডাক্তার হিসাবে গ্লাসগো কুইন এলিজাবেথ হাসপাতালে কর্মরত ও ছোট মেয়ে লামিয়া চৌধুরী লন্ডনে আইনজীবি পেশায় প্রতিষ্টিত।

ডাঃ দুলাল ১৯৪৩ সালের নবেম্বর মাসে কুমিল­া জেলার চৌদ্দগ্রাম পৌরসভার অর্ন্তগত দক্ষিন ফালগুনকরা গ্রামের চৌধুরী পরিবারে জন্মগ্রহন করেন। তার বাবা আব্দুস সাত্তার চৌধুরী এবং মায়ের নাম জাহেরা খাতুন চৌধুরী।

ঢাকা মেডিকেল কলেজ থেকে এম.বি.বি.এস সম্পন্ন করেন এবং ১৯৭২ সালে পাড়ি জমান ব্রিটেনে। কর্মজীবন হয় লিভারপুল হাসপাতালে। সে সময় উনার স্ত্রী বিলকিস চৌধুরী রসায়নে পিএইচডি অধ্যায়নরত ছিলেন।

পরে তিনি গ্লাসগো – র গার্টনাভেল জেনারেল হাসপাতালে রেজিষ্ট্রার হিসাবে কাজ শুরু করেন । ম্যাঞ্চেষ্টার ইউনিভার্সিটি থেকে জেপি ট্রেনিং সম্পন্ন করে ১৯৮১ সালে স্থায়ীভাবে কর্মজীবন শুরু হয় স্কট্ল্যান্ডে। দীর্ঘ ২৮ বছর ওয়েষ্ট লোদিয়ানের ডিনস্ এন্ড এলিবার্ন মেডিকেল প্র্যাকটিসে জিপি হিসাবে কাজ করার পর ২০০৯ সালে অবসর গ্রহন করেন।

কাজ করার পাশাপাশি চিকিৎসা শাস্ত্রে উচ্চতর গবেষনা ও জ্ঞান অর্জন ছিল তার নেশা। এ পর্যন্ত তিনি যেসব উচ্চতর ডিগ্রী গ্রহন করেছেন সেগুলি হচ্ছে- এমআরসিজিপি, এফসিপিএস, ডিপিডি, ডিএফএফপি ইত্যাদি।

রয়েল কলেজ অব জেনারেল প্রাকটিশনার্স এর লাইফ মেম্বার ডাঃ দুলাল
কার্মোনডেন হেলথ সেন্টারের পিন্সিপাল জিপি হিসাবে দায়িত্বপ্রাপ্ত ছিলেন

ব্যাস্ততম চিকিৎসা পেশায় কাজ করার পাশাপাশি তিনি এডিনবরায় জাষ্টিস অব পিস হিসাবে দায়িত্ব পালন করেন।

স্কটল্যান্ডে বাংলাদেশী কমিউনিটির উন্নয়নে নানা গুরুত্বপুর্ন ভুমিকা পালন ছাড়াও আর্ত মানবতার সেবায় বাংলাদেশে বিভিন্ন সেবামুলক কাজে জড়িত ছিলেন ডাঃ দুলাল। বাংলাদেশের গ্রামীন জনগোষ্টির স্বাস্থ্যসেবার মান উন্নয়ন ছিল তার স্বপ্ন। কুমিল­াস্থ গ্রামের বাড়ীতে একটি খন্ডকালীন ক্লিনিক স্থাপনের মধ্য দিয়ে এলাকার গরীব জনসাধারনের জন্য চিকিৎসা সেবা কার্যক্রম চালু করেন। ২০০০ সাল থেকে একজন ডাক্তারের তত্বাবধানে সপ্তাহে দুই দিন করে ক্লিনিকটি চালু রয়েছে। চৌদ্দগ্রাম ডায়বেটিক হাসপাতাল স্থাপনে জমি দান সহ নানা কার্যক্রমে ডাঃ দুলালের রয়েছে গুরুত্বপুর্ন অবদান ।

অবসর যাপন কালীন সময়ে এডিনবরার ক্যামো এলাকায় বসবাস করতেন। তখন থেকে স্থানীয়ভাবে নানা সামাজিক, সাংস্কৃতিক ও সেবামুলক কাজের সাথে ওতপ্রোতভাবে যুক্ত হয়ে পড়েন।

এডিনবরা ভিত্তিক সাংস্কৃতিক সংঘঠন থিছল শাপলা কালচার‌্যাল গ্র“পের অন্যতম উপদেষ্টা ছিলেন ডাঃ দুলাল । তিনি নিজে ও বিভিন্ন নাটকে অভিনয় করেছেন।

ডাঃ দুলালের মৃত্যুতে স্কট্ল্যান্ডের বাংলাদেশী কমিউনিটিতে নেমে এসেছে শোকের ছায়া। শোক ও সমবেদনা জানিয়েছেন স্কট্ল্যান্ডের সর্বস্তরের মানুষ।

শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বিবৃতি দিয়েছেন থিসল শাপলা কালচার‌্যাল গ্র“পের চেয়ারম্যান নাট্যকার ফখরুল ইসলাম এবং বাংলাদেশ কেটারিং এসোসিয়েশন স্কট্ল্যান্ড (বিসিএএস) এর প্রেসিডেন্ট শাহনুর চৌধুরী।

বাংলাদেশ এসোসিয়েশন গ্লাসগো র জেনারেল সেক্রেটারী সামিয়া হক খান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে ডাঃ দুলালের মৃত্যুতে শোক ও সমবেদনা জানানো হয়েছে।

তাঁর মৃত্যুতে যুক্তরাজ্য এবং কুমিল­ার বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ কতৃক শোক ও সমবেদনা প্রকাশ অব্যাহত রয়েছে।

উলে­খ্য, মরহুমের নামাজে জানাযা আগামী দু’এক দিনের মধ্যে (৮ই মে, বুধবার) গ্লাসগোতে অনুষ্টিত হওয়ার কথা রয়েছে। সঠিক দিন ক্ষন পরে জানানো হবে। জানাযা শেষে স্থানীয় ক্যাথকার্ট সিমেট্রিতে দাফন সম্পন্ন হবে বলে পারিবারিক সুত্রে জানা গেছে।

জানাযার সময় নির্ধারন হলে বাংলা স্কট নিউজের ফেইসবুক পেইজের মাধ্যমে অবহিত করা হবে।

সম্পাদক: মিজান রহমান
প্রকাশক: বিএসএন মিডিয়া, এডিনবরা, স্কটল্যাণ্ড থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: