শনিবার, ২১ মে ২০২২ খ্রীষ্টাব্দ | ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ

আমাদের ওয়েবসাইটে স্বাগতম (পরীক্ষামুলক স¤প্রচার)

স্কটল্যান্ডে করোনা ভাইরাস (বিস্তারিত)

এডিনবরায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২২ উদযাপিত




বাংলা স্কট (নিজস্ব প্রতিনিধি): ২১/০২/২০২২

বিপুল উৎসাহ ও উদ্দীপনার সাথে স্কটিশ মুলধারার জনগনের অংশগ্রহনে এডিনবরায় উদযাপিত হয়েছে ২২তম আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও ৭০তম মহান ভাষা শহীদ দিবস। সোমবার ২১শে ফেব্রুয়ারি ২০২২ বেলা ১১ ঘঠিকায় এডিনবরা সিটি চেম্বার চত্বরে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পনের মধ্য দিয়ে দিনের অনুষ্ঠান শুরু হয়। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে সর্বপ্রথম পুস্পস্তবক অর্পন করেন সিটি অব এডিনবরা কাউন্সিলের লর্ড প্রভোষ্ট ফ্রাঙ্ক রস। এরপর একে একে স্থানীয় কমিউনিটি সংঘঠনের নেতৃবন্দ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করেন।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ইন্টারন্যাশন্যাল মাদার ল্যাঙ্গুয়েজ গ্রুপ স্কটল্যান্ড এর কো-অর্ডিনেটর ও বাংলাস্কট সম্পাদক মিজান রহমানের উপস্থাপনায় সিটি চেম্বারের ইউরোপিয়ান রুমে অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে উদ্বোধনী বক্তব্য রাখনে র্লড প্রভোষ্ট কাউন্সলিার ফ্রাঙ্ক রস। আলোচনা সভায় প্রধান অতথিী হসিাবে উপস্থিত ছিলেন স্কটিশ পার্লামেন্টের শ্যাডো কালচারাল মিনিষ্টার লোদয়িান রিজিওনের এমএসপি ফয়ছল চৌধুরী এমবইি। এছাড়া আরও বক্তব্য রাখেন বিশিষ্ট কমিউনিটি ব্যাক্তিত্ব ড. ওয়ালি তছর উদ্দনি এমবইি, বাংলাদেশ ক্যাটারিং এসোসিয়েশনের প্রেসিডেন্ট শাহনুর চৌধুরী, কমউিনটিি কাউন্সলিার আ.স.ম মিরন এবং কমউিনটিি কাউন্সলিার ইশরাত জাহান প্রমুখ।
থিছল শাপলা কালচ্যারাল গ্রæপের প্রেসিডেন্ট ফখরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্টিত সাংস্কৃতিক পর্বে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো‘ কবিতাটির ইংরেজী অনুবাদের আবৃত্তি করেন শিশু শিল্পী অরুন্ধতী প্রীত,ি স্বরচিত কবিতা আবৃত্তি করেন সাংবাদকি নাজমুল আহসান। অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেন তন্বী ভট্টাচার্য্য।
ভাষা দিবসের এবারের প্রতিপাদ্য বিষয় ছিল, ভিন্ন ভিন্ন ভাষা শিক্ষার ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার: চ্যালেঞ্জ ও সুযোগসমুহ।
লর্ড প্রভোষ্ট বলেন, এডিনবরার স্কুলসমুহে পড়ৃয়া ১২০টি ভাষাভাষীর শিক্ষার্থী রয়েছে। মাতৃভাষা চর্চার ক্ষেত্রে কাউন্সিল নানাভাবে সহযোগিতা করে যাচ্ছে। প্রয়োজনে ভবিষ্যতে আরও সহায়তা প্রদান করা হবে।
স্কটিশ পার্লামেন্টের প্রথম বাংলাদেশী বংশোদ্ভুত এমএসপি ফয়ছল চৌধুরী এমএসপি বলেন এডিনবরা সিটি কাউন্সিলের সহযোগিতায় এডিনবরায় একটি স্থায়ী শহীদ মিনার প্রতিষ্টার উদ্যোগ নেয়া হয়েছে। অচিরেই তা বাস্তবায়িত হবে বলে তিনি আশাবাদ ব্যাক্ত করেন।
বাংলাস্কট সম্পাদক মিজান রহমান বলেন, মাতৃভাষা দিবস স্কটল্যান্ডে বসবাসরত বিভিন্ন ভাষাভাষী জনগোষ্টির সাথে যোগসুত্র স্থাপনের এক অপুর্ব সুযোগ তৈরী করে দিয়েছে। অন্যদের সাথে যৌথভাবে নানা উদ্যোগ গ্রহনের মাধ্যমে স্কটিশ মূলধারায় বাঙালীর কৃষ্টি, ভাষার ইতিহাস ও সংস্কৃতি সম্প্রসারিত হবে। এ ব্যাপারে স্থানীয় বাংলাভাষী কমিউনিটিকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে।
তিনি আরও বলেন, এবছর করোনাভাইরাস জনিত নানা প্রতিকুলতা থাকা সত্বেও বিশেষ ব্যাবস্থায় সীমিত পরিসরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের উদ্যোগ গ্রহন করা হয়েছে। ভবিষ্যতে আরও ব্যাপক পরিসরে দিবসটি উদযাপনের উদ্যোগ নেয়া হবে।


সিটি অব এডিনবরা কাউন্সিলের পৃষ্ঠপোষকতায় এডিনবরা এন্ড লোদিয়ান রিজিওন্যাল ইকুয়ালিটি কাউন্সিলের উদ্যোগে আয়োজিত হয়েছে এবারের অনুষ্টান। সার্বিক সহযোগীতায় ছিল থিছল শাপলা কালচ্যারাল গ্রুপ ও বাংলাস্কট ট্রাস্ট।
উল্লেখ্য, বিগত ২০০৮ সাল থেকে এডিনবরা কাউন্সিলের সহযোগিতায় এবং স্থানীয় বাংলাদেশী কমিউনিটি গ্রæপ ও অন্যান্যদের অংশগ্রহনে স্কটিশ রাজধানীতে ভাষা দিবস উদযাপিত হয়ে আসছে।
ভবিষ্যতে যে কোন কার্যক্রমে অংশগ্রহনে ইচ্ছুক ব্যাক্তি ও প্রতিষ্টানকে ইন্টান্যাশন্যাল মাদার ল্যাঙ্গুয়েজ গ্রুপ স্কটল্যান্ড এর সাথে যোগাযোগ করার জন্য আহবান জানানো হয়। যোগাযোগের ইমেইল: imlsscotland@outlook.com

সম্পাদক: মিজান রহমান
প্রকাশক: বিএসএন মিডিয়া, এডিনবরা, স্কটল্যাণ্ড থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: