শুক্রবার, ৩ ফেব্রুয়ারী ২০২৩ খ্রীষ্টাব্দ | ২১ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ

আমাদের ওয়েবসাইটে স্বাগতম (পরীক্ষামুলক স¤প্রচার)

স্কটল্যান্ডে করোনা ভাইরাস (বিস্তারিত)

২০৫০ সালে বিশ্বে ডিমেনশিয়া রোগীর সংখ্যা বাড়বে তিনগুণ




স্টাফ রিপোর্টার,২০৫০ সাল নাগাদ বিশ্বব্যাপী ডিমেনশিয়া রোগীর সংখ্যা প্রায় তিনগুণ বাড়বে। বর্তমানে এই রোগীর সংখ্যা চার কোটি ৭০ লাখ। রোগীর সংখ্যা তিনগুণ বাড়লে ভবিষ্যতে এই সংখ্যা দাঁড়াবে ১৩ কোটি ২০ লাখে। মঙ্গলবার ওয়ার্ল্ড আলঝেইমার রিপোর্ট ২০১৫-তে এই তথ্য জানানো হয়েছে।

ডিমেনশিয়া এমন এক রোগ যা ধীরে ধীরে মস্তিষ্কের কার্যক্ষমতা কমিয়ে দেয়। এতে করে কোন লোকের চিন্তা করা ও মনে রাখার ক্ষমতা লোপ পেতে থাকে। ডিমেনশিয়ার খুব সাধারণ অবস্থা আলঝেইমার রোগ।

রিপোর্টে বলা হয়, বিশ্বের বয়স যতো বাড়ছে, ডিমেনশিয়ায় আক্রান্তের সংখ্যাও ততো বাড়ছে। বিশ্বে বর্তমানে ৬০ বছর কিংবা তার চেয়ে বেশি বয়সী লোকের সংখ্যা ৯০ কোটি। আগামী ৩৫ বছরে ধনী দেশে এই বয়সী লোকের সংখ্যা ৬৫ শতাংশ, মধ্যম আয়ের দেশে ১৮৫ শতাংশ এবং দরিদ্র দেশগুলোতে বাড়বে ২৩৯ শতাংশ।

এতে আরো বলা হয়, কেবল ২০১৫ সালে এক কোটি লোক নতুন করে ডিমেনশিয়ায় আক্রান্ত হয়েছে। এই সংখ্যা ২০১০ সালের তুলনায় ৩০ শতাংশ বেশি। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই রোগের ঝুঁকি নাটকীয়ভাবে বাড়তে থাকে।

এদিকে ডিমেনশিয়ার কারণে বিশ্বে খরচের পরিমাণও ব্যাপকহারে বাড়ছে। গত পাঁচ বছরে খরচের পরিমাণ ৩৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৮১৮ বিলিয়ন ডলারে। এই অর্থের ৬০ শতাংশ ব্যয় হয় ওষুধ ও প্রাতিষ্ঠানিক সেবায়।

সম্পাদক: মিজান রহমান
প্রকাশক: বিএসএন মিডিয়া, এডিনবরা, স্কটল্যাণ্ড থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: