সোমবার, ২৫ মে ২০২০ খ্রীষ্টাব্দ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ

আমাদের ওয়েবসাইটে স্বাগতম (পরীক্ষামুলক স¤প্রচার)

স্কটল্যান্ডে করোনা ভাইরাস (বিস্তারিত)

বাংলা স্কট নিউজের গ্লাসগো প্রতিনিধি হিসাবে যোগ দিলেন আইয়ুব সাবের টিপু




বাংলা স্কট নিউজ (০২ মে ২০২০):

বাংলা স্কট নিউজের গ্লাসগো প্রতিনিধি হিসাবে যোগ দিলেন সাংবাদিক আইয়ুব সাবের টিপু। প্রবাসের কর্মব্যস্থতার মাঝে ও দীর্ঘদিন যাবত তিনি সাংবাদিকতার সাথে যুক্ত রয়েছেন। ইতিপুর্বে তিনি ঢাকা থেকে প্রচারিত দৈনিক বাংলা বাজার ও কুষ্টিয়া থেকে প্রচারিত দৈনিক আন্দোলনের বাজার পত্রিকার ইতালী প্রতিনিধি হিসাবে কাজ করেন। র্দীঘ ২৫ বছর ইতালীতে বসবাসের পর গত ২০১৪ সনে সপরিবারে তিনি স্কটল্যন্ডের গ্লাসগো শহরে পাড়ি জমান।

তিনি গাজীপুর জেলার কালিগঞ্জ থানার চৌড়া ভাতগাতি গ্রামের এশটি সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহন করেন। ময়মনসিংহে একমাত্র মামার কাছে থেকে তার লেখাপড়ায় হাতেখড়ি। প্রাইমারী শিক্ষা শুরু হয় ময়মনসিংহ জেলা স্কুলে। কালিগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক সম্পন্ন করে তিনি ঢাকার সরকারী শহিদ সোহরাওয়ার্দী কলেজে বিজ্ঞানে স্নাতক অধ্যায়নকালীন সময়ে ইতালীতে পাড়ি জমান। ছাত্রাবস্থা থেকেই সংবাদপত্র ও লেখালেখির প্রতি ছিল তার প্রচন্ড ঝোক। তখন থেকেইে খেলাধুলা, সামাজিক ও সাস্কৃতিক কর্মকান্ডের সাথে জড়িত ছিলেন তিনি।

ইতালী থাকাকালিন তিনি স্থানীয় বাংগালী কমিউনিটির উন্নয়নে নানাবিধ র্কাযক্রমে জড়িত ছিলেন। ইতালী প্রবাসী বাংগালী কমিউনিটির বিভিন্ন সমস্যা ও অধিকার মিডিয়ার মাধ্যমে সরকারের কাছে তুলে ধরতে তিনি উল্লেখযোগ্য ভুমিকা পালন করেন।

৩ সন্তানের জনক আইয়ুব সাবের টিপুর রয়েছে খেলাধুলার প্রতি প্রচন্ড আর্কষন। সংস্কৃতিমনা আইয়ুব টিপু অবসরে গান শুনেন। তিনি নিজে ও একজন সংগীত শিল্পী।

বড় ছেলে চাকুরীজীবি, মেঝো ছেলে বিশ্ব বিদ্যালয় পড়ুয়া এবং একমাত্র ছোট মেয়ে গ্লাসগো ইউনিভার্সিটিতে মেডিক্যাল সাইন্সে প্রথম বষের্র ছাত্রী।

ছবি: পরিবারের সদস্যদের সাথে সাংবাদিক আইয়ুব সাবের টিপু

বাংলা স্কট নিউজের সাথে যুক্ত হওয়াতে অনুভুতি প্রকাশ করতে গিয়ে আইয়ুব খান টিপু বলেন ‘‘ মার্চেন্ট সিটি খ্যাত গ্লাসগো তে সহস্রাধীক বাংলা ভাষাভাষীর লোকের বসবাস। বাঙালী সংস্কৃতিকে তুলে ধরতে এবং স্কটিশদের সাথে যোগসুত্র স্থাপনের লক্ষ্যে সারা বছরই এখানে কোন না কোন অনুষ্ঠান, সভা কিংবা খেলাধুলা অনুষ্ঠিত হয়ে থাকে। গ্লাসগো কমিউনিটির বিভিন্ন সংবাদ স্কটল্যান্ড, ইউরোপ এবং বিশ্বের সকল প্রান্তের বসবাসরত বাংলাভাষীদের কাছে পৌছে দিতে আমি যথাসম্ভব চেষ্টা করব ”

ছবি: সপরিবারে প্রিয় ক্রিকেট টিমের খেলা উপভোগ করছেন সাংবাদিক টিপু

‘‘ গ্লাসগো ভিত্তিক সকল কমিউনিটি সংঘঠনের নেতৃবৃন্দের প্রতি আমাকে সহযোগিতা প্রদানের জন্য বিশেষ ভাবে অনুরোধ জানাচ্ছি ’’

উল্লেখ্য, গ্লাসগো তে যে কোন কমিউনিটি ইভেন্ট বা কালচ্যারাল অনুষ্ঠানের খবরা খবর বাংলা স্কট নিউজে প্রচার করতে চাইলে আমাদের স্থানীয় প্রতিনিধি আইয়ুব সাবের টিপুর সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ জানানো যাচ্ছে (নাম্বার ০৭৪০৪ ৫৯৮৮৬৪ )

ফেইসবুকে সাংবাদিক টিপুর সাথে যোগাযোগ করতে : https://www.facebook.com/ayub.tipu

Visits: 9

সম্পাদক: মিজান রহমান
প্রকাশক: বিএসএন মিডিয়া, এডিনবরা, স্কটল্যাণ্ড থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: