শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ৩ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ

আমাদের ওয়েবসাইটে স্বাগতম (পরীক্ষামুলক স¤প্রচার)

স্কটল্যান্ডে করোনা ভাইরাস (বিস্তারিত)

পালমিরার মন্দির ধ্বংসের ছবি প্রকাশ করল আইএস




স্টাফ রিপোর্টার,
জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট সিরিয়ার দুই হাজার বছরের পুরনো শহর পালমিরায় একটি মন্দির বোমা মেরে ধ্বংস করার ছবি প্রকাশ করেছে। গত রবিবার পালমিরায় আইএস জঙ্গিরা মন্দির ধ্বংস করছে এমন খবর জানিয়েছিল আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো। এই ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে আন্তর্জাতিক মহল।

আইএস প্রকাশিত ছবিগুলোতে জঙ্গি সদস্যদের মন্দিরটিতে ব্যারেল, বিস্ফোরক ভর্তি কন্টেইনার রাখতে দেখা যাচ্ছে। এর পরের ছবিতে মন্দিরটিকে উড়িয়ে দেয়ার দৃশ্য দেখা যাচ্ছে। বিস্ফোরণের পর মন্দিরটির ধ্বংসাবশেষও দেখা যাচ্ছে একটি ছবিতে। ধারণা করা হচ্ছে ছবিগুলো একটি ভিডিওর স্ক্রিনশট। আইএস সদস্যদের দ্বারা প্রাচীন এই মন্দির ধ্বংস করাকে ‘নতুন ধরনের যুদ্ধাপরাধ ও সিরিয়া এবং বিশ্ব মানবতার অপূরণীয় ক্ষতি’ হিসবে বলেছেন জাতিসংঘের সংস্কৃতি বিষয়ক সংস্থার প্রধান ইরিনা বোকোভা।
প্রায় দুই হাজার বছরের পুরনো বালশামিন নামের এই মন্দিরটি ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্যের অংশ ছিল। খ্রিষ্টীয় ১৭ সালে এই মন্দিরটি নির্মাণ করা হয়। রোমান সম্রাট হাদ্রিয়ানের রাজত্বকালে ১৩০ খ্রিষ্টাব্দের দিকে মন্দিরটি আরও বড় করা হয়।

গত মে মাসে পালমিরার দখল করে নেয় আইএস। তখনই বিশ্ব ঐতিহ্যের এই শহরকে আইএস জঙ্গিরা ধ্বংস করবে বলে আশঙ্কা করা হচ্ছিল। ইরাকেও বেশ কয়েকটি প্রাচীন নিদর্শন ধ্বংস করেছে আইএস। ইসলামপন্থি এই সশস্ত্র সংগঠনটি ইরাক ও সিরিয়ায় খিলাফত কায়েমের ঘোষণা দিয়েছে।

সম্পাদক: মিজান রহমান
প্রকাশক: বিএসএন মিডিয়া, এডিনবরা, স্কটল্যাণ্ড থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: