মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৮ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ

আমাদের ওয়েবসাইটে স্বাগতম (পরীক্ষামুলক স¤প্রচার)

ফুটবলে বন্ধ হতে যাচ্ছে ‘ভ্যানিশিং স্প্রে’র ব্যবহার!




২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপ থেকে ফুটবল মাঠে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে ‘ভ্যানিশিং স্প্রে’র ব্যবহার। কিন্তু এই ভ্যানিশিং স্প্রের আবিষ্কারক ও ফিফার মধ্যকার দ্বন্দ্বের কারণে বন্ধ হওয়ার মুখে এর ব্যবহার।

ফুটবল মাঠে ফাউলের স্থান চিহ্নিতকরণ ও ফ্রিকিকের সময় প্রতিপক্ষের মানবপ্রাচীরের সীমানা নির্ধারণের জন্য গত চার বছর ধরে ৪৪টি দেশে ব্যবহার করা হচ্ছে এই ভ্যানিশিং স্প্রে। সম্প্রতি এই স্প্রের উদ্ভাবকের সাথে ফিফার ঝামেলার কারণে সামনে রেফারির হাতে আর নাও দেখা যেতে পারে এই স্প্রে।

দুই পক্ষের সমস্যা সমাধানে এরই মধ্যে মামলা হয়েছে কোর্টে। মামলার রায়ের উপরেই নির্ভর করছে ভ্যানিশিং স্প্রের ভবিষ্যত। বিশেষজ্ঞ জুরির রায় যদি ফিফার বিপক্ষে যায় তবে আর কখনোই ফুটবল মাঠে দেখা যাবে না এই স্প্রের ব্যবহার।

ভ্যানিশিং স্প্রের দুই আবিষ্কারক পাবলো সিলভা ও হেইল আলমাগনে তাদের আবিষ্কারের স্বত্ব দাবি করে ফিফার বিনা অনুমতিতে এই স্প্রে ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ করেছেন। এছারা এখনো পর্যন্ত ভ্যানিশিং স্প্রে ব্যবহৃত হওয়া প্রতিটি ম্যাচের জন্য ১৫০০০ ডলার করে ক্ষতিপূরণ দাবি করেছে তারা।

তবে পাবলো সিলভা জানিয়েছেন যদি ফিফার পক্ষ থেকে কোন সমঝোতা যুক্তির প্রস্তাব আসে তাহলে তারা সানন্দে তা গ্রহণ করতে রাজি আছেন।

সম্পাদক: মিজান রহমান
প্রকাশক: বিএসএন মিডিয়া, এডিনবরা, স্কটল্যাণ্ড থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: