শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ৩ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ

আমাদের ওয়েবসাইটে স্বাগতম (পরীক্ষামুলক স¤প্রচার)

স্কটল্যান্ডে করোনা ভাইরাস (বিস্তারিত)

এডিনবরায় মহান ভাষা শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন




বাংলা স্কট নিউজ ( এডিনবরা, ২১ ফেব্রুয়ারী ২০২১)

‘‘পৃথিবীর সব ভাষা বেঁচে থাকুক আপন মহিমায়” এই প্রতিপাদ্য বিষয়টিকে সামনে রেখে প্রথমবারের মত এডিনবরায় বসবাসরত দুই বাংলার প্রবাসী বাঙালীদের যৌথ উদ্যোগে আয়োজিত হয়ে গেল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও ভাষা শহিদ দিবস ।  ২১ শে ফেব্রুয়ারী ২০২১ইং রোববার বেলা ২ ঘঠিকায় শুরু হয় অনুষ্ঠান।

বাংলা স্কট নিউজ, এডিনবরা বৈঠক, ভেতো বাঙালী এবং সাগরপার নিউজ এর যৌথ নিবেদনে আয়োজিত অনুষ্ঠানের শুরুতে আগতদের স্বাগত জানান অনুষ্ঠানের সঞ্চালক বাংলা স্কট নিউজের সম্পাদক মিজান রহমান।

বায়ান্নর ভাষা শহিদদের প্রতি বিনম্র   শ্রদ্ধা  ও কৃতজ্ঞতা জানিয়ে শুরু হয় সাংস্কৃতিক পর্ব। এডিনবরা বাংলা স্কুলের শিক্ষিকা তানজিলা আক্তারের ব্যাবস্থাপনায় স্কুলের যে সব শিক্ষার্থী কবিতা আবৃত্তি করেন তারা হলেন – জাহীন ইসলাম, সামিহা ইসলাম ও সাদিয়া ইসলাম। এছাড়া অনুষ্ঠানে ছড়া ও কবিতা আবৃত্তি করেন শিশুশিল্পী তুষিত চ্যাটার্জি, দানিয়া সুলতানা ও প্রকৃতি নিয়োগী। শিশুদের মধ্যে নৃত্য পরিবেশন করে মহুল চ্যাটাজি ।

বড়দের মধ্যে অনুষ্ঠানে একুশের উপর কবিতা আবৃত্তি করেন – ইশরাত জাহান, ফাহমিদা সুলতানা, প্রগতি নিয়োগী ও খালেদ হোসাইন। নৃত্য পরিবেশনা করেন ভট্টাচার্য্য।
মনমাতানো দেশাত্মবোধক গান পরিবেশন করে সুদিপ্তা সাহা, মধুমন্তি সেনগুপ্ত ও আকাশদীপ দে । বাউল সংগীত পরিবেশন করেন লালন সংগীত শিল্পী রবিন হোসেন এবং চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় জনপ্রিয় সংগীত পরিবেশন করেন গীতিকার ও লেখক আজিম মাহমুদ সুমন।

করোনাভাইরাস জনিত কারনে জনসমাগমে নিষেধাজ্ঞা থাকায় পুরো আয়োজন অনুষ্টিত হয় অনলাইনে। ফেইসবুক এবং ইউটিউবে সরাসরি সম্প্রচার হয় অনুষ্ঠানটি। সহ¯্রাধিক দর্শক অনুষ্ঠানটি উপভোগ করেন।

 

অনুষ্ঠানে অতিথী হিসাবে যোগ দেন কমিউনিটির বিশিষ্ট প্রবীণ ব্যাক্তিত্ব জনাব শাহনুর চৌধুরী এবং থিছল শাপলা কালচ্যারাল গ্রুপের প্রতিষ্টাতা প্রেসিডেন্ট জনাব ফখরুল ইসলাম। মাতৃভাষাকে প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মের মাঝে জনপ্রিয় করে তুলতে অভিভাবকদের যথাযথ ভুমিকা পালন রাখার আহ্বান জানান তারা । শিশুদের আরবী ও অন্যন্য ভাষা শিক্ষাদানের পাশাপাশি বাংলা শিক্ষা দেয়ার প্রতি মনযোগী হওয়ার জন্য পিতামাতার প্রতি অনুরোধ জানান বক্তারা।

আয়োজনের অপর সহযোগী, চ্যানেল আই -এর সিনিওর সাংবাদিক হুমায়ুন কবির এবং সাগরপার নিউজের সম্পাদক বদরুল হোসেন বাবু আগতদের ধন্যবাদ জানিয়ে ভাষা শহিদদের বিদেহী আত্বার শান্তি কামনা করেন।

পুরো অনুষ্ঠানের লাইভ ভিডিও টি দেখুন :

সম্পাদক: মিজান রহমান
প্রকাশক: বিএসএন মিডিয়া, এডিনবরা, স্কটল্যাণ্ড থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: