সোমবার, ২৫ মে ২০২০ খ্রীষ্টাব্দ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ

আমাদের ওয়েবসাইটে স্বাগতম (পরীক্ষামুলক স¤প্রচার)

স্কটল্যান্ডে করোনা ভাইরাস (বিস্তারিত)

করোনাভাইরাস: স্কটল্যান্ডে ক্ষতিগ্রস্থদের জন্য প্রয়োজনীয় তথ্যসমুহ




ডেস্ক রিপোর্ট (২৫ মার্চ ২০২০)

করোনা ভাইরাস জনিত কারনে সরকার কতৃক নেয়া হয়েছে নানা ধরনের উদ্যোগ। এ সংক্রান্ত বেশীর ভাগ তথ্যই রয়েছে অনলাইনে। বাংলা স্কট নিউজের পাঠকদের জনে প্রয়োজনীয় কিছু তথ্যের লিংক তুলে ধরা হল। এতে কিছু তথ্য শুধুমাত্র স্কটল্যান্ডে বসবাসরতদের জন্য প্রযোজ্য। এসব তথ্য বিভিন্ন সরকারী ও বেসরকারী সংস্থা কতৃক সরবরাহকৃত। বাংলা স্কটের পক্ষে এসব তথ্যের সত্যতা যাচাই করা সম্ভব নয়। এসব ব্যাপারে বিস্তারিত তথ্য পেতে হলে সংশ্লিষ্ট সংস্থার সাথে যোগাযোগ করুন।

স্কটিশ সরকারের করোনা বিষয়ক সর্বশেষ তথ্য: ( আক্রান্ত ও মৃতের সংখ্যা)

  • স্কটল্যান্ডে করোনা বিষয়ক সর্বশেষ তথ্য প্রতিদিন বেলা ১ ঘঠিকায় এই ওয়েবসাইট আপডেট করা হয়। স্কটল্যান্ডে দৈনিক কতজন আক্রান্ত হয়েছেন বা মৃত্যুবরন করেছেন এসব তথ্য এই সাইটে পাওয়া যাবে (এখানে ক্লিক করুন)
  • স্কটিশ সরকারের টুইটার একাউন্ট (এখানে ক্লিক করুন )
  • এছাড়া, পুরো যুক্তরাষ্ট্রব্যাপী করোনা সংক্রমনের দৈনিক তথ্য উপাত্ত পাওয়া যাবে ইউকে পাবলিক হেলথের টুইটারে (এখানে ক্লিক করুন )
  • যুক্তরাজ্য ব্যাপী করোনা সংক্রমনের সর্বশেষ পরিসংখ্যান পাবেন এই সাইটে ( এখানে ক্লিক করুন )

এনএইচএস এর সেলফ এসেসমেন্ট টুল (নিজে নিজে করোনা নির্ণয় করা)

আপনি যদি অসুস্থ হয়ে পড়েন থাকে তাহলে করোনা ভাইরাসে আক্রান্ত কি না তা জানার জন্য তথ্য রয়েছে এই লিংকে। কয়েকটি প্রশ্নের উত্তর দিলে পরবর্তীতে বলে দেয়া হবে কি করতে হবে। সুনিদিষ্ট ভাবে আলাদা আলাদা লক্ষনের ক্ষেত্রে পৃথক লিংক রয়েছে।

১. সব ধরনের শারীরিক লক্ষনের জন্য (প্রাপ্ত বয়স্ক) : এখানে ক্লিক করুন
২. শুধু কফ অথবা জ্বর থাকলে (প্রাপ্ত বয়স্ক): এখানে ক্লিক করুন
৩. কফ অথবা জ্বর থাকলে (শিশু): এখানে ক্লিক করুন

আইসোলেশন / সীক নোট (এন.এইচ.এস) পেতে হলে

শারীরিক অসুস্থতাজনিত কারনে আপনি যদি সেলফ-আইসোশনে থাকতে চান তাহলে তার প্রমাণ স্বরুপ এনএইচএস কতৃক অনলাইনে ইস্যুকৃত আইসোলেশন/সিক নোট পাওয়া যাবে এই লিংকে। পুর্বে এ ধরনের সীক নোট ডাক্তার কাছ থেকে নিতে হত। ব্যাক্তিগত তথ্য পুরন করার পর আইসোলেশন/সীক নোটটি আপনার ইমেইলে চলে আসবে। এখানে ক্লিক করুন

করোনা থেকে কিভাবে রক্ষা পাবেন (সেলফ আইসোলেশন গাইড) বাংলা

১. ব্রিটিশ সরকার কতৃক বাংলা ভাষায় প্রচারিত নির্ভরযোগ্য তথ্য (এখানে ক্লিক করুন)
২. ব্রিটিশ রেড ক্রস ও ডক্টর উইদাউট বর্ডার কতৃক বাংলায় প্রকাশিত লিফলেট (এখানে ক্লিক করুন)

যারা অন্যান্য জটিল রোগে ভুগছেন তাদের করোনা হলে কি করবেন ?

যারা নানারকম জটিল রোগে ভুগছেন তারা কিভাবে করোনা ভাইরাস থেকে মুক্ত থাকতে পারেন সে ব্যাপারে সুনির্দিষ্ট কিছু তথ্য পাবেন এই লিংকে। (এখানে ক্লিক করুন) (ইংরেজী)

করোনাভাইরাসে ক্ষতিগ্রস্থ ব্যাবসা প্রতিষ্টানের জন্য সরকারী সহায়তা

স্মল বিজনেসের জন্য স্কটিশ সরকার ঘোষিত নানারকম অনুদান ও গ্রান্টের তথ্য পাওয়া যাবে এই লিংকে। একটি ব্যাবসা প্রতিষ্টান সর্বোচ্চ ২৫ হাজার পাউন্ড অনুদান (স্মল বিজনেস বোনাস স্কিম) পেতে পারে। (এখানে ক্লিক করুন)

কর্মচারীদের বেতন ক্লেইম ( furloughed workers )

সরকারী ঘোষনার ফলে বন্ধ হয়ে যাওয়া ব্যাবসা প্রতিষ্টানের সকল কর্মচারীদের আর্থিক অনুদান ( ৮০%) দেওয়ার ঘোষনা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। এক্ষেত্রে সর্বোচ্চ দুই সপ্তাহের সীক পেমেন্ট (এস.এস.পি) দেয়া হবে। যে দিন থেকে পার্লামেন্ট আইন অনুমোদন করেছে সে তারিখ থেকে তা কার্যকর হবে। অন্যদিকে জব রিটেনশন স্কিমের আওতায় বন্ধ হওয়া কর্মচারীদের ৮০ ভাগ বেতন দেবে সরকার। সর্বোচ্চ প্রতিমাসে ২৫০০ পাউন্ড এবং ৩ মাসের জন্য। ক্লেইম করার প্রক্রিয়া আগামী সপ্তাহের মধ্যে প্রকাশিত হবে। এ সংক্রান্ত তথ্য এই লিংকে পাওয়া যাবে। (এখানে ক্লিক করুন)


স্কুল প্রতিষ্টান এবং করোনাভাইরাস সংক্রান্ত বিভিন্ন স্থানীয় তথ্য পেতে হলে নিজ নিজ কাউন্সিলের ওয়েব সাইট ভিজিট করুন যেমন- সিটি অব এডিনবরা কাউন্সিল, গ্লাসগো সিটি কাউন্সিল, ডান্ডি কাউন্সিল, ফাইফ কাউন্সিল, আবারডিন সিটি কাউন্সিল, আবারডিনশায়ার কাউন্সিল, হাইল্যান্ড কাউন্সিল (ইনভারনেস) । (এখানে ক্লিক করুন)

স্কটিশ গভর্ণমেন্ট হেলপলাইন

স্কটিশ গভর্ণমেন্ট হেলপলাইন (সাধারন তথ্য) :
আপনার যদি কোন লক্ষন না ও থাকে কিন্তুু করোনা ভাইরাস যে কোন সাধারন তথ্য জানতে চান তাহলে স্কটিশ সরকার কতৃক চালুকৃত ফ্রি হেলপ লাইনে যোগাযোগ করতে পারেন। প্রতিদিন সকাল ৮ টা থেকে রাত ১০টা পর্যন্ত এই হেলপ লাইন খোলা থাকবে।
হেলপ লাইনের নাম্বার: ০৮০০০২৮ ২৮১৬।

স্কটিশ গভর্ণমেন্ট হেলপলাইন (ব্যাবসা সংক্রান্ত) :
ব্যাবসা বিষয়ক যে কোন পরামর্শের জন্য স্কটিশ সরকার চালু করেছে একটি বিশেষ হেলপ্ লাইন। লাইনটি সোমবার থেকে শুক্রবার সকাল ৮.৩০- বিকেল ৫.৩০ পর্যন্ত খোলা থাকবে। হেলপ লাইন নাম্বার: ০৩০০ ৩০৩ ০৬৬০।

Visits: 12

সম্পাদক: মিজান রহমান
প্রকাশক: বিএসএন মিডিয়া, এডিনবরা, স্কটল্যাণ্ড থেকে প্রচারিত

সার্চ/খুঁজুন: